এই ভালোবাসা দিবসে অপু-বাপ্পীর রসায়ন

গত বছর ভালোবাসা দিবসে মুক্তির ঘোষণা দিয়েও পিছিয়ে গিয়েছিল দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’। অবশেষে এই ভালোবাসা দিবসে আলোর মুখ দেখতে যাচ্ছে অপু বিশ্বাস-বাপ্পী চৌধুরী জুটির ছবিটি। দুজনের সঙ্গে কথা বলেছেন ইসমাত মুমু

২০০১ সালে যখন শাবনূর-রিয়াজ অভিনীত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’ মুক্তি পায় বাপ্পী তখন স্কুলবালক। টানা সাত দিন সিনেমা হলে ছবিটি দেখেছিলেন বাপ্পী।

১৭ বছর পর যখন সেই ছবির সিক্যুয়ালে অভিনয়ের প্রস্তাব পেলেন, লুফে নিতে দ্বিতীয়বার ভাবেননি। বাপ্পী বলেন, ‘প্রথম কথা আগের কিস্তি আমার ভীষণ পছন্দের।
দ্বিতীয়ত, দেবাশীষ দাদার ছবি। উনার বাবা দীলিপ বিশ্বাস পরিচালিত ছবিগুলো আমার পরিবারের সবার প্রিয়। বাড়িতে যখন জানালাম দেবাশীষ দাদার ছবি করছি, তাঁরাও ভীষণ খুশি হয়েছিলেন। পরিবারের সবাইকে নিয়ে ছবিটি হলে দেখতে চাই। ’২০১৮ সালের মে মাসে শুরু হয়েছিল ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ ছবির শুটিং। ২০২০ সালের জানুয়ারিতে বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পায় ছবিটি। করোনার কারণে বেশ কয়েকবার মুক্তির তারিখ পেছাতে হয়েছে। গত বছর ভালোবাসা দিবসেও মুক্তি পাওয়ার কথা ছিল।

তবে এসব নিয়ে ভাবছেন না বাপ্পী, ‘ছবিটি মুক্তি তো পাচ্ছে। রোমান্টিক-কমেডি ঘরানার এই ছবি দুই বছর আগে মুক্তি পেলেও যে গল্প দেখাতাম, এখনো সেটাই আছে। করোনার কারণে সারা বিশ্বের ছবিগুলোর হলে মুক্তি পিছিয়েছে। আর আমরা চেয়েছিলাম বড় পর্দাতেই ছবিটি দেখাতে। দীর্ঘদিন পর দেশের হলে একটা পুরোপুরি বাণিজ্যিক মসলাদার ছবি আসছে। দর্শক পরিবার, বন্ধু নিয়ে উপভোগ করবে এই সিনেমা। ’

বাপ্পীর মতোই উচ্ছ্বসিত অপু বিশ্বাসও। বহু ব্যবসাসফল ছবির অভিনেত্রী বলেন, “অনেক দিন পর নিজের ছবি বড় পর্দায় দেখতে পাব, ভীষণ এক্সাইটেড। ‘শুভ বিবাহ’ ছবির পর দেবাশীষদার সঙ্গে এটা আমার দ্বিতীয় ছবি। দাদার সঙ্গে কাজের অভিজ্ঞতা বরাবরই ভালো। বাপ্পীর সঙ্গে প্রথম জুটি হই এই ছবিতে। ওর সঙ্গে কাজের অভিজ্ঞতাও দারুণ। ”

দেশের পাশাপাশি বিদেশেও মুক্তি পাবে ছবিটি। ১২ ফেব্রুয়ারি নিউ ইয়র্কের বোম্বে থিয়েটারে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় ছবিটির প্রিমিয়ার হবে। বাপ্পী জানালেন, আমেরিকার পর ইউরোপেও মুক্তি পাবে।

প্রথমবার বাপ্পীর সঙ্গে অভিনয় করলেন অপু, এই নায়ককে কেমন দেখলেন ‘ঢালিউড কুইন’? ‘ছবিটিতে অনেক কমেডি দৃশ্য আছে। আমাদের বোঝাপড়াটা যদি ভালো না হতো তাহলে ঠিকঠাক ফুটিয়ে তোলা সম্ভব হতো না। ও সেটে সবার সঙ্গে বেশ আন্তরিক, এটা ওর বেশ ভালো গুণ’, বলেন অপু।

ছবিটিতে চুক্তিবদ্ধ হওয়ার পর থেকেই দুজনকে ঘিরে নানা ধরনের কথা উঠেছে। তবে সেসব গুঞ্জনের কিছুই সত্যতা মেলেনি।

বাপ্পী বলেন, ‘এটাই হয়তো তারকাজীবনের বিড়ম্বনা। না হয় মানুষ কেন এমন কিছু রটাবে। আমি আসলে এগুলো কখনো তোয়াক্কা করিনি। আমি আর অপু কখনো এসব নিয়ে কথাই বলিনি। যে যা বলে বলুক, আমরা আমাদের মতো কাজ করেছি। ’

প্রয়াত অভিনেতা সাদেক বাচ্চুর জীবনের শেষ ছবি এটি। বাপ্পী তাঁকে বিশেষভাবে স্মরণ করলেন। ছবিটি তাঁকেই উৎসর্গ করলেন। অপুও।

প্রিয় সহকর্মীকে নিয়ে বললেন, “বাচ্চু আংকেলের সঙ্গে অনেক ছবি করেছি। বেশির ভাগ ছবিতেই তিনি বাবার চরিত্র করেছেন। এই ছবি নিয়ে তিনিও বেশ আশাবাদী ছিলেন। ছবিতে একটা গান আছে ‘তোমার আমার বিয়ে হবে কে আর ঠেকায়’, এখানে উনাকেও নাচতে হয়েছিল। উনি দেবাশীষদাকে বলেছিলেন, দেবা আমাকে নাচাচ্ছিস! এও আমার কপালে ছিল। শুটিংয়ে তাঁর সঙ্গে কত মজা করেছি। দেখা গেল, পরিচালকের অজান্তে আমরা নিজেরাই কিছু করে ফেললাম। পরে দেবাশীষ দাদা বলতেন, ওকে এটাই ঠিক আছে। ”

‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ ছবিটিকে কোনোভাবেই ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’-এর সিক্যুয়াল বলতে নারাজ অপু বিশ্বাস। তাঁর কথায়, ‘এটা কোনো সিক্যুয়াল নয়, শুধু নামেই মিল। এবারের ছবির সঙ্গে আগের ছবির গল্পের বিন্দুমাত্র মিল নেই। আমি চাই রিয়াজ ভাই ও শাবনূর আপু সিনেমাটি দেখুক। তাঁরা এই ছবি নিয়ে কথা বললে আমাদের ভালো লাগবে। ’

ছবির গানে অনেক জনপ্রিয় শিল্পী কণ্ঠ দিয়েছেন। বিশেষ করে বলতে হয় কুমার শানুর কথা। প্রায় এক যুগ পর বাংলাদেশের ছবিতে গাইলেন। তাঁর কণ্ঠে ‘বলছে আকাশ মুখ লুকিয়ে’ এরই মধ্যে শ্রোতাপ্রিয় হয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ