বুধবার , ১৫ মে ২০২৪ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

তোপের মুখে ‘অযোগ্য’র ছবির প্রথম গান

Paris
মে ১৫, ২০২৪ ৩:২৯ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক:
ওপার বাংলার পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি ’অযোগ্য’ নিয়ে গত বছর থেকেই ভক্তদের মাঝে আলোচনা-সমালোচনা হয়ে আসছে। কারণ  এ ছবিতে অভিনয় করেছেন প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটি। সোমবার (১৩ মে) মুক্তি পেয়েছে এই ছবির প্রথম গান। রণজয় ভট্টাচার্যের সুরে গানটি গেয়েছেন শ্রেয়া ঘোষাল।

এই গানটি নিমেষেই শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছে। কিন্তু ভক্তদের একাংশ এ গানের হোবি শব্দের বানান ভুল বলে দাবি করেছেন। এবার সেই বানান বিতর্ক নিয়ে কথা বলেছেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়।

ফেসবুকে কৌশিক লেখেন, ’রণজয় চেয়েছিলো গানের নামটা “পর্নমোচী দিন” হোক, আমি জেদ ধরে নাম রাখলাম “ তুই আমার হোবি না”। রণজয় সহমত না হয়েও মেনে নিয়েছিলো আমার ভরসায়। ‘হবি না’-র বানান করা হলো উচ্চরণ অনুযায়ী, আর hobby-র বাংলা বানান ‘হবি’ থেকে আলাদা করার জন্য। যেমন ভালবাসা বানান ভালোবাসাও হয়, তেমনি। না-পাওয়া ভালোবাসার এই গানের সহজ নাম তাই হল, “ তুই আমার হোবি না” ! শুনুন ও শোনান।” যদিও পরিচালকের এই ব্যাখ্যাটি অনেকেই মেনে নিতে পারেননি।’

রণজয় ভট্টাচার্যও সেই পোস্ট শেয়ার করে লিখেছেন,’ ‘যারা ‘হোবি’ নাকি ‘হবি’ কোনটা হওয়া উচিত এই নিয়ে প্রশ্ন তুলেছেন তাদের জন্যে।’

অযোগ্য ছবির প্রথম গানেই বোঝা গেল এই ছবির সম্পর্ক জটিল ধাঁধা নিয়ে। যেখানে শৈশবের বন্ধুত্ব-প্রেম সেইসব অতীত পেরিয়ে দাম্পত্যের অন্য সমীকরণ দেখা দিয়েছে। গানের মাধ্যমেই সিনেমার চরিত্রদের নামও প্রকাশ্যে এল। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের নাম প্রসেন, ঋতুপর্ণা রয়েছেন পর্ণার চরিত্রে। আর শিলাজিৎকে পর্ণার স্বামী রক্তিমের ভূমিকায় দেখা যাবে।

নব্বইয়ের দশকের মাঝামাঝি প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটির সফর শুরু হয়। প্রথম ছবিই ছিল সুপারহিট। তার পর একে একে ‘মায়ার বাঁধন’, ‘বাবা কেন চাকর’, ‘স্বামীর ঘর’, ‘মনের মানুষ’-এর মতো সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন।

তবে ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’ সিনেমার মুক্তির পর দীর্ঘসময় একসঙ্গে কাজ করেননি তারা। কিন্তু দুজনের জনপ্রিয়তায় বিন্দুমাত্র ভাটা পড়েনি। এর প্রমাণ ছিল নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘প্রাক্তন’ সিনেমা।

২০১৬ সালে মুক্তি পায় ‘প্রাক্তন’। এরপর আবার দীর্ঘ বিরতি। এই জুটিকে নিয়েই আবার কৌশিক গঙ্গোপাধ্যায় তৈরি করেছিলেন ‘দৃষ্টিকোণ’। আলাদা গল্প, আলাদা চরিত্র। আবারও এই জুটি ফিরছে কৌশিকের ছবিতে। চলতি বছরের ৭ জুন মুক্তি পাবে অযোগ্য।

সর্বশেষ - বিনোদন