ঈশ্বরদীতে ১০ দফা দাবিতে সড়ক অবরোধ করে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

পাবনার ঈশ্বরদী ইপিজেডে ১০ দফা দাবি আদায়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছেন নাকানো ইন্টারন্যাশনাল লিমিটেড কারখানার শ্রমিকরা। সোমবার (২৭ মার্চ) সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত প্রায় দেড় হাজার নারী শ্রমিক কারখানা ঘেরাও করে বিক্ষোভ করেন।

শ্রমিকদের অভিযোগ, নাকানোর বর্তমান দোভাষী ও অ্যাডমিন এক্সিকিউটিভ কর্মকর্তা সুইটি আকতার প্রতিষ্ঠানে যোগদানের পর শ্রমিকদের নানাভাবে নির্যাতন ও অশালীন আচরণ করে আসছেন। সুইটি আকতার কথায় কথায় শ্রমিকদের মারধর করেন। শুক্রবার ছুটির দিন হলেও ওভারটাইম করাতে বাধ্য করেন। অন্য প্রতিষ্ঠানে প্রতি ঘণ্টা ওভারটাইম ৪২ টাকা নির্ধারণ করা হলেও অনিয়মিত শ্রমিকদের ২৬ টাকা ৯০ পয়সা ও নিয়মিত শ্রমিকদের ৩৫ টাকা করে দেওয়া হয়। কোনো নারীর বিয়ে ঠিক হলে কিংবা কারো কোনো স্বজন মারা গেলেও সুইটি আকতার ছুটি দেন না। কেউ কাজে কোনো ভুল করলে পাঁচ শ থেকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

সুইটি আকতার মাতৃত্বকালীন ছুটি না দিয়ে নারীদের চাকরিচ্যুত করেন। যিনি প্রতিবাদ করেন, তাকেও চাকরিচ্যুত করা হয়। দোভাষী অপসারণসহ ১০ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা কাজে যোগ দেবেন না বলে জানান আন্দোলনরত শ্রমিকরা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক কারখানার এক কর্মকর্তা বলেন, ওই কারখানার প্রায় দেড় হাজার শ্রমিক কাজে যোগ না দিয়ে আন্দোলনে নেমেছেন। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) ঈশ্বরদীর নির্বাহী পরিচালক আনিসুর রহমান বলেন, দোভাষী সুইটি আকতারের বিরুদ্ধে শ্রমিকদের অভিযোগের বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হবে।

এ বিষয়ে নাকানোর অ্যাডমিন অফিসার মেহেদী হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। আমরা ইতোমধ্যে বিষয়টি নিয়ে বৈঠক করেছি। আশা করছি অল্প সময়ের মধ্যেই সমস্যার সমাধান হয়ে যাবে।

ঈশ্বরদী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে।