ইউল্যাবের পঞ্চম শিরোপা

সিল্কসিটিনিউজ ডেস্ক :

দাপটের সঙ্গে খেলে ইউল্যাব ফেয়ার প্লে-কাপ আন্তঃ বেসরকারি বিশ্ববিদ্যালয় ক্রিকেটের শিরোপা ধরে রেখেছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। আজ বুধবার মোহাম্মদপুরে ইউল্যাবের নিজস্ব মাঠে অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিকরা ৩০ রানে হারিয়েছে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশকে (আইইউবি)। দশম আসরে এটি ইউল্যাবের পঞ্চম শিরোপা, চ্যাম্পিয়ন হিসেবে তারা খেলবে রেড বুল ইন্টারন্যাশনাল ক্রিকেট।

খেলার তিন বিভাগেই ছিল ইউল্যাবের দাপট। টসে জিতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে তারা দাঁড় করায় ৪ উইকেটে ১৯০ রানের বিশাল সংগ্রহ। পরে বল হাতে আইইউবি’কে বেঁধে ফেলে ১৬০ রানে। ১৭ ওভার পর্যন্ত ফাইনাল ছিল একপেশে। শেষ দিকে ১০ বলে ৩০ রান করেন রাহাত, তাতেই হারের ব্যবধানটা কমে আইইউবির।

আবারও ইউল্যাবের পতাকা উঁচিয়ে ধরেন অধিনায়ক হাসানুজ্জামান। ইনিংস শুরু করতে এসে তিনি খেলেন ৪৫ বলে ৭৬ রানের এক মারমুখী ইনিংস। ৮ চার ও ৪ ছয়ে অলঙ্কৃত ইনিংসটিই  মূলত গড়ে দেযে সব ব্যবধান। উদ্বোধনী জুটিতে হাসানুজ্জামান ও নোমান দলকে দেন ১১৮ রানের জুটি। এর মাঝে নোমানের অবদান ছিল ৩১ বলে ৩৮।

অভিক ২০ ও জেসি ১০ রানে বিদায় নিলে কিছুটা চাপে পড়ে ইউল্যাব। কিন্তু ৯ বলে ২টি চার ও ৩টি ছক্কায় চমৎকার এক অপরাজিত ইনিংস খেলেন নিলয়। তাতে ইউল্যাব পায় ১৯০ রানের বড় সংগ্রহ। সাবিত ৬ রানে ছিলেন অপরাজিত। ৩৬ রানে ওমর নেন দুটি উইকেট।

ব্যাট হাতে আইইউবি ধীরে চলো নীতি অনুসরণ করে খেলতে থাকে। লক্ষ্য ছিল শেষ দিকে ঝড় তোলা, কৌশলটা সাফল্যের মুখ দেখেনি। দ্বিতীয় উইকেট জুটিতে বাসিত ও রাফসানই দলকে দেখিয়েছিলেন আশার আলো। ১৭ বলে ২ ছয় ও ৪ চারে ৩৩ রান করেন বাসিত। আর টুর্নামেন্টে আইইউবি’র সেরা খেলোয়াড় রাফসান ৪টি চার ও দুটি ছয়ে ৪৪ বলে করেন ৪৯ রান। ইমরানের বলে লফটেড ড্রাইভ করেছিলেন রাফসান, লং অফ বাউন্ডারিতে অনেক দূর দৌড়ে অনবদ্য এক ক্যাচ নেন নিলয়।

শেষ দিকে ওমর মিয়া ১৭ বলে দুটি চার ও চারটি ছয়ে ৩৭ রান করলে বুক কেঁপে ওঠে ইউল্যাবের। ১৮ ওভারে জেসির স্পিনে আসে ২০ রান । তাকেই আক্রমণ করেছিলেন ওমর। তবে ১৯ ও ২০তম ওভারে নিয়ন্ত্রিত বোলিং করে দলের শিরোপা অক্ষুন্ন রাখে ইউল্যাব। এর মাঝে লোবান শেষ ওভারে দেন মাত্র ১ রান।

২৫ রানে ৪ উইকেট নিয়ে ম্যান অব দ্য ফাইনাল হয়েছেন মোহাম্মদ ইমরান। ইউল্যাবের আনজুম আহমেদ ১০ উইকেট নিয়ে হন সেরা বোলার। মোট ১৯৯ রান করে হাসানুজ্জামান হয়েছেন সেরা ব্যাটসম্যান, ম্যান অব দ্য টুর্নামেন্টও হয়েছেন তিনি। সেরা ফিল্ডার হয়েছেন ইউল্যাবের নিলয়।

প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন জাতীয় ক্রিকেট দলের নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান কাজী আনিস আহমেদ ও ইউল্যাব উপাচার্য প্রফেসর ইমরান রহমান।

সূত্র : বাংলাট্রিবিউন