ইইউ-রাশিয়া পাল্টাপাল্টি নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইউক্রেন সংকটকে ঘিরে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার মেয়াদ আরো ছয় মাস বর্ধিত করার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর বিপরীতে রাশিয়াও ইইউর খাদ্য আমদানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা ২০১৭ সালের শেষ সময় পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে।

ইইউর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ইউক্রেন সংকটের ব্যাপারে বাহ্যত কোনো অগ্রগতি না হওয়ায় রাশিয়ার ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরো ছয় মাস বর্ধিত করার ব্যাপারে সম্মত হয়েছেন ইইউ রাষ্ট্রদূতরা। গত শুক্রবার এটি মন্ত্রী পর্যায়ে আনুষ্ঠানিকভাবে অনুমোদন পায়। রাশিয়ার ওপর ইইউ দেশগুলোর নিষেধাজ্ঞা এ বছরের জুলাই মাসে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সমস্যার সমাধান না হওয়ায় তা ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত বার্ধিত করা হয়েছে। এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে রাশিয়ার তেল খাত, আর্থিক খাত এবং প্রতিরক্ষা খাত। ২০১৪ সালের জুলাইয়ে মালয়েশিয়ার বিমান এমএইচ১৭ ভূপাতিত করার পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তখন মস্কো সমর্থিত ইউক্রেনের বিদ্রোহী গ্রুপকে এর জন্য দায়ী করা হয়। এর পাশাপাশি গত সপ্তাহে রাশিয়ার ওপর আরোপিত আরেকটি নিষেধাজ্ঞাও ২০১৭ সালের জুন পর্যন্ত বর্ধিত করে ইইউ। এ নিষেধাজ্ঞা আরোপ করা হয় রাশিয়ার ক্রিমিয়া দখল করে নেওয়ার পর। এসব নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়ার ব্যক্তি ও প্রতিষ্ঠানের ভিসা নিষিদ্ধকরণ ও সম্পদ বাজেয়াপ্তকরণ করা হয়।

এদিকে ইইউর নিষেধাজ্ঞা বর্ধিত করার ঘোষণার পরই গত বুধবার রাশিয়ার পক্ষ থেকেও ইইউর খাদ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা বর্ধিত করেছে রাশিয়া। এর ফলে আগামী ২০১৭ সালের শেষ পর্যন্ত ইইউ থেকে রাশিয়ায় খাদ্যপণ্য আমদানি বন্ধ থাকবে। রাশিয়ার সঙ্গে ইইউর পাল্টাপাল্টি বাণিজ্যিক নিষেধাজ্ঞায় ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত দুই অঞ্চলের বাণিজ্য কমেছে ১৮০ বিলিয়ন ডলার। এর ফলে রাশিয়ার অর্থনীতি ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটিতে খাদ্য মূল্যস্ফীতি বেড়েছে ব্যাপকভাবে। অন্যদিকে ইইউর কৃষি খাতও ভীষণ সংকটে পড়েছে বলে মনে করেন বিশ্লেষকরা। রাশিয়ার নিষেধাজ্ঞার কারণে ইইউর দুগ্ধ খামারিরা ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং দুধের দাম প্রায় ৪০ শতাংশ পড়েছে। এএফপি, ইউরো অ্যাকটিভ।