আম্পানের আঘাতের সপ্তাহের মধ্যে আবারো ঝড়, লন্ড ভন্ড নওগাঁ

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:

নওগাঁয় ঘূর্ণিঝড় আম্পানের আঘাতের এক সপ্তাহের মধ্যেই আবার ঝড়ে লন্ড ভন্ড হয়েছে জেলার মান্দা, নিয়ামতপুর, বদলগাছি ও পোরশা উপজেলা। গত সোমবার (২৫ মে) রাতে মাত্র ১৫ মিনিটের ওই প্রচন্ড ঝড়ে এই চার উপজেলার কয়েকশ ঘরবাড়ি, হাজার হাজার গাছপালা, কলার বাগান এবং বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান ভেঙে তছনছ হয়ে গেছে।

এছাড়া অর্ধশতাধিক বৈদুতিক খুঁটি এবং আমবাগান সহ অসংখ্য গাছপালা ভেঙে পড়েছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে।

নওগাঁ কৃষি বিভাগ জানিয়েছেন, ঝড়ে জেলায় আম এবং কলার ব্যাপক ক্ষতি হয়েছে।

মান্দা উপজেলার জিএস বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোয়ারা বেগম বলেন, ঝড়ে তার বিদ্যালয়ের ৮০ ভাগ সীমানা প্রাচীর ভেঙে গেছে এবং ৫ টি ইউক্যালিপটাচ, ৩টি মেহগনি গাছ সম্পূর্ণ ভাবে উপড়ে গেছে। এছাড়া বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন হওয়াসহ বিভিন্ন প্রজাতির প্রায় ১০টি গাছ আংশিক ভাবে শ্রেনিকক্ষের উপর ভেঙে পড়ায় বেশকটি শ্রেনিকক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ উপজেলার প্রায় অর্ধশত ঘরবাড়ির টিনের চালা উড়ে গেছে, অনেক গাছের আম পড়ে গেছে বলে জানিয়েছেন তিনি।

পোরশা থানার অফিসার ইনচার্জ মোঃ শাহিনুর রহমান জানান, সেখানে বেশ কিছু ঘরবাড়ির চাল ঝড়ে উড়ে গেছে, গাছের আমের ব্যপক ক্ষতি হয়েছে, বেশ কিছু বৈদুতিক পিলার উপড়ে গেছে।

নওগাঁয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম খান জানান, পোরশায় প্রায় ১০ হাজার হেক্টর আম বাগানের ৫ থেকে ১০ শতাংশ আম ঝড়ে নষ্ট হয়েছে।

তিনি বলেন, এ জেলায় প্রায় ২৫ হাজার হেক্টর জমির আম বাগান থেকে এ বছর প্রায় ৩ লাখ মেট্রিক টন আমের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা ছিল। তবে বিরূপ আবহাওয়ার কারণে গাছে মুকুল কম আসায় এবং কয়েক দফা ঝড়ে আম পড়ে যাওয়ায় লক্ষ্যমাত্রার অর্ধেক আমও মিলবে কি না, তা নিয়ে সংশয়ে পড়েছেন আমচাষি ও বাগান মালিকরা।

স/অ