আমাদের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এবার যখন স্বাধীনতা দিবস পালনের প্রস্তুতি নেওয়া হচ্ছে ঠিক তখনই সারা দেশে জঙ্গি ইস্যু বা জঙ্গিবাদ নতুন ভাবে দেখা দিচ্ছে। যদিও গুলশান হলি আর্টিজানে জঙ্গি হামলার পরে মনে হয়েছিল জঙ্গিবাদ কিছুটা নিরসন হয়েছে কিন্তু আমরা দেখলাম এই স্বাধীনতার মাসে আবার জঙ্গিবাদ মাথা চাড়া দিচ্ছে।

 

তবে হ্যাঁ এটা বুঝতে অসুবিধা হয় না যে তারাই জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত, যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি এবং যারা বাংলাদেশের অস্তিত্ব বিপন্ন করতে চায়, বা করবার জন্য তারা নিজেদের কাছে অঙ্গীকার বদ্ধ। সেজন্যই জঙ্গিরা স্বাধীনতার মাসে আবার মাথা তুলে দাঁড়াবার চেষ্টা করছে। তবে সরকার এ জঙ্গিবাদবিরোধী যে অভিযানগুলো চলমান রেখেছে বা আছে তাতে করেও তারা অনেকটা কোনঠাসা হয়ে পড়েছে। সেকারণেই তারা তাদের অস্তিত্ব জানান দেওয়ার জন্য এখন আত্মঘাতী হামলার কৌশল বেছে নিয়েছে। তবে আমাদের স্বাধীনতা কোনো দিনই চ্যালেঞ্জ মুক্ত ছিল না। নতুন করে চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া সত্ত্বেও স্বাধীনতা যাদের প্রিয় এবং মুক্তিযুদ্ধের স্বপক্ষ যারা, তারা সব সময় যেকোনো চ্যালেঞ্জকে মোকাবিলা করবে, ইতিহাস এমনটাই সাক্ষ্য দেয়।

 

যত চ্যালেঞ্জই আসুক না কেন। আমরা দেখেছি চ্যালেঞ্জ যত বড় হবে তার মোকাবিলা করার পদ্ধতিও আরো জোড়ালো হবে। কাজেই এবারের স্বাধীনতা দিবসে চ্যালেঞ্জ আছে বড়, কিন্তু সেজন্য স্বাধীনতা দিবস আগের যেকোনো সময়ের চাইতে আমার মনে হয় আরো ভালো ভাবে উদযাপিত হবে।

লেখক : ইতিহাসবিদ

সূত্র: এনটিভি