আজ ‘স্টাইলিশ নায়ক’ জাফর ইকবালের জন্মদিন

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

আশির দশকের অন্যতম জনপ্রিয় নায়ক তিনি। বাংলা চলচ্চিত্রের সবচেয়ে সফল নায়ক হিসেবেও তাঁর নাম সবার ওপরের দিকেই রয়েছে। সময়ের চেয়েও এগিয়ে থাকা একজন চিত্রনায়ক বলা হতো তাকে। ফ্যাশন, স্টাইল, চিন্তাভাবনায় তিনি ছিলেন সবার চেয়ে আলাদা।

তিনি জাফর ইকবাল। দর্শকনন্দিত গুণী এই অভিনেতার আজ জন্মদিন।

১৯৫০ সালের এই দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন জাফর ইকবাল। তবে তাঁর পৈতৃক নিবাস সিরাজগঞ্জে। সাংস্কৃতিক পরিবারে জাফর ইকবালের বেড়ে ওঠা। তাঁর বড় ভাই আনোয়ার পারভেজ ছিলেন দেশের খ্যাতিমান সংগীত পরিচালক। ছোট বোন প্রয়াত দেশবরেণ্য কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ।

kalerkantho

অভিনয় নৈপুণ্যে ও স্টাইলের জন্য এখনো মানুষের হৃদয়ে জায়গা দখল করে আছেন নায়ক জাফর ইকবাল। আশির দশকে তরুণ-তরুণীদের স্বপ্নের নায়ক ছিলেন। সুদর্শন চেহারা আর নজরকাড়া সব স্টাইলে মাতিয়েছেন দর্শকদের। চিরসবুজ এই নায়ক অভিনয় জগতে আসার আগে গানের জগতে সুনাম অর্জন করেছিলেন। ১৯৬৬ সালে তিনি নিজের একটি ব্যান্ড গড়ে তোলেন। ‘পিচঢালা পথ’ সিনেমায় তিনি প্রথম গান করেন। ‘বদনাম’ সিনেমায় তাঁর কণ্ঠে ‘হয় যদি বদনাম হোক আরো’ আজো শ্রোতাদের হৃদয়ে ঠাঁই করে আছে।

kalerkantho

সিনেমা জগতে নিয়মিত হওয়ার আগে, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশ নেন জাফর ইকবাল। মুক্তিযুদ্ধের আগে তিনি কবরীর বিপরীতে ‘আপন পর’ সিনেমায় অভিনয় করেন। সেটিই তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্র। পরবর্তী সময়ে ‘সূর্যসংগ্রাম’ ও এর সিকুয়াল ‘সূর্যস্বাধীন’ চলচ্চিত্রে ববিতার বিপরীতে অভিনয় করেন। ১৯৭৫ সালে ‘মাস্তান’ চলচ্চিত্রে নায়কের ভূমিকায় অভিনয় করে জনপ্রিয়তা পান তিনি।

kalerkantho

সুদীর্ঘ ও সফল ক্যারিয়ারে জাফর ইকবাল ১৫০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। নন্দিত নায়িকা ববিতার সঙ্গে তাঁর জুটি ছিল দর্শকের কাছে বহুল আকাঙ্ক্ষিত। ববিতার বিপরীতে ৩০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি, যা এখনো রেকর্ড হিসেবেই রয়েছে বাংলা চলচ্চিত্রে।

ভাই বন্ধু, চোরের বউ, অবদান, সাধারণ মেয়ে, একই অঙ্গে এত রূপ, ফকির মজনুশাহ, দিনের পর দিন, অংশীদার ছাড়াও জাফর ইকবাল অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে আরো রয়েছে- মেঘ বিজলী বাদল, সাত রাজার ধন, আশীর্বাদ, অপমান, এক মুঠো ভাত, নয়নের আলো, ওগো বিদেশিনী, নবাব, প্রতিরোধ ইত্যাদি।

১৯৯১ সালের ২৭ এপ্রিল মাত্র চল্লিশ বছর বয়সে মৃত্যুবরণ করেন একসময়ের তুমুল জনপ্রিয় নায়ক জাফর ইকবাল। আজও মানুষের মনে জায়গা করে রেখেছেন তিনি।

 

 

সূত্রঃ কালের কণ্ঠ