অর্শ্ব না কোলন ক্যান্সার বুঝবেন কীভাবে?

অর্শ্ব ও কোলন ক্যান্সার, এই দুটি রোগের ক্ষেত্রে কিছু উপসর্গ প্রায় মিলে যায়। যেমন মলদ্বারে প্রদাহ, মলত্যাগের সময় তীব্র যন্ত্রণা কিংবা রক্তপাতের মত সমস্যা থাকলে তা অর্শ্ব না কোলন ক্যান্সার, এটি সাধারণ মানুষের পক্ষে বুঝে ওঠা কিছুটা কঠিন।

কিন্তু কিছু কিছু উপসর্গ রয়েছে যা কিছুটা হলেও আলাদা। দিনে কতবার মল ত্যাগের প্রয়োজন অনুভূত হয় তার তারতম্য ঘটা, আচমকা বমি বমি ভাব, গা ঘুলিয়ে ওঠা, ওজন কমে যাওয়া, সরু ফিতের মত মল নির্গত হওয়া ইত্যাদি উপসর্গগুলো কোলন ক্যান্সারের ক্ষেত্রে দেখা গেলেও সাধারণত অর্শ্ব রোগীদের ক্ষেত্রে এগুলো দেখা যায় না।

আবার মলদ্বারের রক্তপাতের মধ্যেও রয়েছে তারতম্য, অর্শ্ব রোগীদের ক্ষেত্রে যে রক্তপাত হয় তা সাধারণত লাল। অপর দিকে কোলন ক্যান্সারে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই রক্ত কালচে রঙের হয়। কালচে রঙ দেহের অভ্যন্তর থেকে নির্গত রক্তের সূচক।

পেট ব্যথাও কোলন ক্যান্সারের অন্যতম মুখ্য একটি উপসর্গ যা সাধারণত অর্শ্বের ক্ষেত্রে দেখা যায় না।

কোলন ক্যান্সারে যেহেতু অন্ত্র থেকে রক্তপাত হয় তাই, এটি রক্তাল্পতা তৈরি করে। রক্তাল্পতা ডেকে আনে ক্লান্তি। অর্শ্ব রোগীদের ক্ষেত্রে এই উপসর্গটিও খুব বেশি দেখা যায় না।

তবে মনে রাখা দরকার এই ধরনের সমস্যা বিপদের লক্ষণ। তাছাড়া সাধারণ মানুষের পক্ষে কোনটি কী তা বুঝে ওঠায় অত্যন্ত কঠিন। কাজেই এই ধরনের কোনও উপসর্গ অবহেলা করা উচিত নয়। এই ধরনের যেকোনও উপসর্গ দেখা গেলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বিচক্ষণতার পরিচয়।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন