শুক্রবার , ৮ জুন ২০১৮ | ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘অনলাইন কেনাকাটায় ভ্যাট নেই, এটি ছাপার ভুল’

Paris
জুন ৮, ২০১৮ ১০:৪০ অপরাহ্ণ

অনলাইন কেনাকাটায় কোনো ভ্যাট নেই। এটি ছাপার ভুল বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া।

শুক্রবার রাজধানীর ওসমানি স্মৃতি মিলানায়তনে অর্থমন্ত্রীর বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

ভুলের জন্য দু:খ প্রকাশ করে এনবিআর চেয়ারম্যান বলেন, বাজেট পাস হওয়ার সময় এটা থাকবে না।

মোশাররফ হোসেন বলেন, ‘আমরা ভার্চুয়াল বিজনেস যেমন ফেইসবুক, ইউটিউব এগুলোর ওপর ট্যাক্স ধার্যের প্রক্রিয়া শুরু করেছি। কিন্তু অনলাইন বিজনেস আলাদা করেছি এবং এর ওপর ভ্যাট বসাইনি।’

এর আগে বৃহস্পতিবার ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রস্তাবে অনলাইন কেনাকাটায় ৫ শতাংশ ভ্যাট বসানোর কথা বলা হয়। এতে ই-কমার্স, এফ-কমার্স মানে ইন্টারনেট মাধ্যমে সকল কেনাকাটায় ভ্যাট যুক্ত হবে।

ওই বাজেট বক্তব্যে বলা হয়, ‌’বর্তমানে ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এ পণ্য বা সেবার পরিসরকে আরও বাড়াতে ভাচুর্য়াল বিজনেস নামে একটি সেবার সংজ্ঞা সৃষ্টি করা হয়েছে। এর ফলে অনলাইনভিত্তিক যেকেনো পণ্য বা সেবার ক্রয়-বিক্রয় বা হস্তান্তরকে এ সেবার আওতাভুক্ত করা সম্ভব হবে। তাই ভাচুর্য়াল বিজনেস সেবার ওপর ৫ শতাংশ হারে মূসক আরোপের প্রস্তাব করা হয়েছে।’

অনলাইন কেনাকাটায় ভ্যাট থাকছে না জেনে স্বস্তি প্রকাশ করেছেন এ খাতের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা।

সুপরিচিত ই-কমার্স প্রতিষ্ঠান বাগডুম ডটকমের এক্সিকিউটিভ চেয়ারম্যান এবং বেসিসের সাবেক সভাপতি শামীম আহসান টেকশহরডটকমকে জানান, ভ্যাটের ঘোষণা শুনে চিন্তিত হয়ে পড়েছিলাম। বলছিলাম , এমনিতেই বিদেশিদের আগ্রাসনে দেশীয় ই-কমার্সগুলো রুগ্ন অবস্থায়। এখন যদি এই ভ্যাট আরোপ করা হয় তাহলে এখানে ভবিষ্যত বলে কিছু থাকবে না।

‘সরকারকে ধন্যবাদ এ খাতে ভ্যাট না রাখার জন্য। তবে এ খাত হতে আয়কর তুলে দেয়ার দাবি জানাই। পৃথিবীর বিভিন্ন দেশের মতো আমাদেরও এ খাতে যেন ৮-১০ বছরের জন্য ভ্যাট ও আয়করে ছাড় দেয়া হয়।-বলছিলেন শামীম।

২০১৫-১৬ বাজেট ঘোষণায় ই-কমার্সকে প্রথমবারের মতো সুনির্দিষ্ট করে ভ্যাটের আওতায় আনার ঘোষণা দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তখন ই-কমার্সে ভ্যাটের হার ৪ শতাংশ করার প্রস্তাব রাখা হয়েছিলো।

কিন্তু পরে তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ী সংগঠনগুলোর দাবিতে অর্থমন্ত্রী এই খাতকে শৈশব সময় ধরে ভ্যাট প্রত্যাহার করেন। এরপর দুই অর্থবছরে এই খাতে আর ভ্যাট আরোপ করা হয়নি।

সর্বশেষ - বিজ্ঞান ও প্রযুক্তি