অধিনায়ক থেকে ‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়!

‘সকাল বেলা আমির যে জন ফকির সন্ধ্যা বেলা’। সরফরাজ আহমেদ এই কথার সত্যতা টের পাচ্ছেন হারে হারে। একটা সময় যিনি ছিলেন পাকিস্তানের অধিনায়ক, অবনতি হতে হতে এখন তিনি ‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়!

গত ছয় মাসে ক্যারিয়ারটা একদম উল্টেপাল্টে গেছে সরফরাজের। পাকিস্তানকে চ্যাম্পিয়নস ট্রফি জেতানো অধিনায়ক টি-টোয়েন্টি আর টেস্টের নেতৃত্ব হারান। ওয়ানডের বিষয়ে অবশ্য এখনও সুরাহা হয়নি। তবে গুঞ্জন আছে, টি-টোয়েন্টি অধিনায়ক বাবরই ৫০ ওভারের ফরমেটেও নেতৃত্ব বুঝে নেবেন।

এরই মধ্যে সরফরাজের জন্য আরেকটি দুঃসংবাদ অপেক্ষা করছে। ‘টাইমস নাউ’কে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, ‘সরফরাজ বর্তমান দলের সদস্য নন। নতুন চুক্তিতে তাকে ‘সি’ ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হচ্ছে।’

আগামী আগস্টে আনুষ্ঠানিকভাবে খেলোয়াড়দের কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করবে পিসিবি। জানা গেছে, কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়ের তালিকায় কাঁটছাট অথবা ক্রিকেটারদের ম্যাচ ফি কমিয়ে দেয়া হতে পারে সামনের মৌসুমে।

গত বছরই অবশ্য কেন্দ্রীয় চুক্তিতে খেলোয়াড়ের তালিকা কমিয়ে এনেছিল পিসিবি। ২০১৮ সালে তালিকায় ছিলেন ৩২ জন খেলোয়াড়। ২০১৯ সালে সেটা করা হয় ১৯ জন।

গত বছর বাবর আজম এবং ইয়াসির শাহর সঙ্গে ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন সরফরাজ। সে সময় পাকিস্তানের তিন ফরমেটেরই নেতৃত্বে ছিলেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান।

নভেম্বরে পাকিস্তানের অস্ট্রেলিয়া সফরের ঠিক আগে দল থেকে বাদ পড়েন সরফরাজ। টেস্ট অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয় আজহার আলিকে। টি-টোয়েন্ট দলের নেতৃত্ব নেন বাবর আজম।

সূত্রটি আরও জানিয়েছে, কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়তে পারেন ব্যাটসম্যান শান মাসুদ আর পেসার হাসান আলিও। তবে ওপেনিং ব্যাটসম্যান আবিদ আলী ‘সি’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে উঠে আসবেন।