মঙ্গলবার , ৮ আগস্ট ২০১৭ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নারী ও শিশু ধর্ষণের প্রতিবাদ এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

Paris
আগস্ট ৮, ২০১৭ ৭:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীসহ সারাদেশে নারী ও শিশু ধর্ষণের ঘটনায় উদ্বেগ প্রকাশ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে ‘জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম’। মঙ্গলবার বিকেলে সংস্থাটির সম্পাদক নাছিমা আক্তার জলি স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইন ও সালিশ কেন্দ্র-এর তথ্যানুযায়ী চলতি বছরের জানুয়ারি থেকে জুন ২০১৭ পর্যন্ত ২৮০ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়, এর মধ্যে ১৬ জনকে ধর্ষণের পর হত্যা করা হয়। এছাড়া সংস্থাটির তথ্যমতে, জানুয়ারি থেকে জুন ২০১৭ পর্যন্ত একই সময়ে ২৪৫ জন শিশুকে হত্যা করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরিসংখ্যান থেকে স্পষ্ট যে, নারী ও শিশু নির্যাতন, হত্যা ও ধর্ষণের ঘটনা ক্রমেই ভয়াবহ রূপ ধারণ করছে। এর কারণ হলোÑ নির্যাতনের ঘটনার পর থানায় মামলা দায়েরে গড়িমসি, ক্রটিপূর্ণ তদন্ত ও তদন্তে দীর্ঘসূত্রতা, দুর্বল চার্জশিট, বিচারে দীর্ঘ প্রক্রিয়া, বিচারে সাক্ষ্য-প্রমাণের অভাব। দেখা যায়, অনেক আসামী আইনের ফাঁক দিয়ে জামিন বেরিয়ে যায়। কিছু ক্ষেত্রে সামাজিক ও প্রশাসনের নির্লিপ্ততাও সহিংসতার পুনরাবৃত্তির পথকে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে সুগম করছে।

এ ধরনের ঘৃণ্য অপরাধ ঠেকাতে সরকার ও প্রশাসন সম্প্রতি ঘটে যাওয়া ধর্ষণসহ নারী ও শিশু নির্যাতন সংক্রান্ত মামলাগুলোর দ্রুত নিষ্পত্তির জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করার ব্যবস্থা নিয়ে বিজ্ঞপ্তিতে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

স/বি

সর্বশেষ - নারী