তানোরে তিন সার ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা, সার জব্দ

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীর তানোরে কালোবাজার থেকে চোরাই পথে সার এনে দ্বিগুন দামে বিক্রি করার অপরাধে তিন সার ব্যবসায়ীকে ৯৫ হাজার টাকা জরিমানা ও ৭০ বস্তা ডিএপি সার জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।
বুধবার সকালের দিকে পৌর এলাকার তালন্দ বাজারের চৌধুরী এন্টার প্রাইজের ৭০ হাজার টাকা ও ৭০ বস্তা ডিএপি সার জব্দ করেন। এছাড়াও লাবনী ট্রেডার্সকে ১০ হাজার ও টিপু নামের আরেক ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমান আদালতের বিচার আদিবা সিফাত। তবে লাবনী ট্রেডার্সকে জরিমানা করে আসার পরপরই তিনি পুনরায় কালো বাজার থেকে এমওপি সার নিয়ে আসেন বলেও একাধিক সুত্র নিশ্চিত করেন।
জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে তানোর পৌর এলাকার তালন্দ  বাজারের তিন ব্যবসায়ী বিভিন্ন জায়গা থেকে চোরাই পথে   পটাশ ও ডিএপি সার এনে বাড়তি দামে বিক্রি করা হচ্ছে।
এমন অভিযোগের ভিত্তিতে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ঘটনার সত্যতা পেয়ে চৌধুরী এন্টার প্রাইজ বা বালাইনাশক ব্যবসায়ী মনিরুলের ৭০ হাজার টাকা জরিমান ও ৭০ বস্তা ডিএপি সার জব্দ করা হয়। এদিকে একই বাজারে পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের বিসিআইসির সাব ডিলার লাবনী ট্রেডার্সের মালিন গণেশ ক্রয়ের মেমো দেখাতে না পারায় ১৫ হাজার টাকা ও ভাইভাই এন্টার প্রাইজের মালিক টিপু কে  একই অপরাধে ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমান আদালতের বিচারক সহকারী কমিশনার ভুমি আদিবা সিফাত। এসময় অতিরিক্ত কৃষি অফিসার কামরুল ইসলাম, সম্প্রসারন কর্মকর্তা মোমেনুল ইসলাম উপস্থিত ছিলেন।
অতিরিক্ত কৃষি অফিসার কামরুল ইসলাম জানান, সার নিয়ে যারাই বাজার অস্থির করবে কোন ছাড় দেওয়া হবেনা। সে যত বড়ই ব্যবসায়ী হোক। এঅভিযান নিয়োমিত পরিচালিত হবে। নিয়মের বাহিরে যারাই সিন্ডিকেট করবেন তাদেরকে কোন ছাড় দেওয়া হবে না।
তালন্দ বাজারের এক বযবসায়ী জানান, লাবনী ট্রেডার্সকে জরিমানা করে ভ্রাম্যমান আদালত চলে যাওয়ার কিছুক্ষণ পরেই কয়েক ভটভটি পটাশ সার নিয়ে আসেন বাহির থেকে। এ ব্যবসায়ী ও টিপু এবং কাজল নামের আরেকজন দ্বিগুন দামে পটাশ ডিএপি সার বিক্রি করছেন। এদের বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরকে প্রচুর নজরদারিতে রাখতে আহবান জানান।
স/আর