বৃহস্পতিবার , ১৯ আগস্ট ২০২১ | ১৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আফগানিস্তানের ১ কোটি ৪০ লাখ মানুষ খাদ্য সংকটে!

Paris
আগস্ট ১৯, ২০২১ ৯:১৩ অপরাহ্ণ

আফগানিস্তান এখন তালেবানের নিয়ন্ত্রণে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে খাদ্য সংকট তীব্র আকার ধারণ করছে। এর মাঝেই আফগানিস্তানের ১ কোটি ৪০ লাখ মানুষ খাদ্য সংকটে জানিয়ে সতর্ক করেছে জাতিসংঘ। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের কান্ট্রি ডিরেক্টর মেরি এলেন ম্যাকগ্রোয়ের্টি গতকাল বুধবার কাবুল থেকে সাংবাদিকদের এক ভিডিও বার্তায় বলেন, গত তিন বছরের মধ্যে আফগানিস্তানে দ্বিতীয়বারের মতো খরা দেখা দিয়েছে। করোনাভাইরাস সামাজিক ও অর্থনীতিকে পরিবেশকে ভয়াবহ বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে। যুদ্ধ-সংঘাতের কারণে চরম বিধ্বস্ত দেশটি।

তিনি বলেন, দেশটিতে ৪০ শতাংশের বেশি ফসল নষ্ট হয় এবছর। যুদ্ধ-সংঘাতের কারণে বাস্তুচ্যুত হন বহু আফগান। আফগাস্তিানে এখন দুইশো মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি। এসময় আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতার আহ্বানও জানান জাতিসংঘের এই কর্মকর্তা।

এদিকে, যুক্তরাষ্ট্র আফগান কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করেছে। ফলে ক্ষমতা দখল করলেও নিজ দেশের প্রায় হাজার কোটি ডলার হাতে পাচ্ছে না তালেবান। তা ছাড়া আফগানিস্তানের জন্য নতুন করে বরাদ্দ ৪৪ কোটি ডলারসহ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সব ধরনের সম্পদে আফগানদের প্রবেশাধিকার সাময়িক নিষিদ্ধ করা হয়েছে।

দেশটির অর্থনৈতিক পরিস্থিতি অনেকটাই নির্ভর করছে তালেবানের আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাওয়ার ওপর। যদিও অর্থনীতির চাকা পুনরায় সচল করতে বারবার প্রতিশ্রুতি দিচ্ছেন তালেবান নেতারা।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক