রবিবার , ২০ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ফিফার আনুষ্ঠানিক ঘোষণা, ক্লাব বিশ্বকাপে মেসির মায়ামি

Paris
অক্টোবর ২০, ২০২৪ ১২:১৯ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক:
বর্তমানে ইউরোপের ছায়া মাড়িয়ে অনেক দূরে আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। তবে ফিফার ক্লাব বিশ্বকাপ আবারও ইউরোপসেরা ক্লাবের বিপক্ষে নামার সুযোগ করে দিচ্ছে মেসি-লুইস ‍সুয়ারেজদের। যা নিয়ে আগে থেকেই একটা গুঞ্জন থাকলেও আনুষ্ঠানিক ঘোষণা এলো আজ (রোববার) ভোররাতে ইন্টার মায়ামির ইতিহাসগড়া এক জয়ের পর। অর্থাৎ, ২০২৫ ক্লাব বিশ্বকাপে ৩২ প্রতিযোগীর একটি মায়ামি।

এদিন ফোর্ট লডারডেলের চেজ স্টেডিয়ামে মেসির হ্যাটট্রিকে স্বাগতিকরা নিউ ইংল্যান্ড রেভোল্যুশনকে ৬-২ গোলে উড়িয়ে দিয়েছে। আর এই জয়ে এমএলএসের এক মৌসুমে সর্বোচ্চ পয়েন্ট অর্জনের রেকর্ড গড়েছে জেরার্দো টাটা মার্টিনোর দলটি। ৩৪ ম্যাচ শেষে মায়ামির পয়েন্ট ৭৪। আগের ম্যাচ জিতেই তারা মৌসুমের সবচেয়ে ধারাবাহিক দল হিসেবে প্রথম এমএলএস সাপোর্টার্স শিল্ড শিরোপা পেয়েছিল। আজ আনুষ্ঠানিক উদযাপনের দিনই ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো তাদের বিশ্বকাপ খেলার সুখবরটি দিলেন।

ম্যাচ শেষে ফিফা সভাপতি মায়ামির সহ-মালিক ডেভিড বেকহ্যাম ও জর্জ মাসের উপস্থিতিতে বক্তব্য দেন। আর এই সময়েই ফিফা ২০২৫ ক্লাব বিশ্বকাপে মায়ামির জায়গা পাওয়ার তথ্য নিশ্চিত করেন ইনফান্তিনো। উত্তর আমেরিকা ও ক্যারিবীয় দ্বীপের প্রতিযোগিতা (কনকাকাফ) থেকে বৈশ্বিক আসরটির জন্য চারটি স্পট নির্ধারিত ছিল। তার শেষ স্পটটি দখলে নিলো এমএলএস শিল্ডজয়ী ও ইস্টার্ন কনফারেন্সে দীর্ঘদিন পয়েন্টের শীর্ষে থাকা মায়ামি।

মেসিদের সুখবর দিয়ে গ্যালারিভর্তি মায়ামির দর্শকদের উদ্দেশ্যে ফিফা সভাপতি বলেন, ‘আপনাদের তিনটি বিষয় বলার আছে। প্রথমত, সাপোর্টার্স শিল্ড জয়ের জন্য অনেক অভিনন্দন। দ্বিতীয়ত, আপনার ২০২৫ ফিফা ক্লাব বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছেন। এবং সর্বশেষ, আপনাদের হার্ড রক স্টেডিয়ামেই ৬৫ হাজার দর্শকের সামনে আসন্ন টুর্নামেন্টটির উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে।’

ফিফা ক্লাব বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ৩২টি দল অংশ নেবে আসন্ন আসরে। সাতটি দল থেকে এবার অভূতপূর্ব সিদ্ধান্তে সেটি বেশ বড় পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ক্লাব বিশ্বকাপের সম্ভাব্য সময় ধরা হয়েছে ২০২৫ সালের ১৫ জুন থেকে ১৩ জুলাই। ইতোমধ্যে বৈশ্বিক এই প্রতিযোগিতার জন্য যুক্তরাষ্ট্রের ১০টি ভেন্যুর নামও ঘোষণা করা হয়েছে।

বিশ্বসেরা ক্লাব হওয়ার এই প্রতিযোগিতায় ইউরোপ (উয়েফা) থেকে ১২, লাতিন আমেরিকার (কনমেবল) ৬, উত্তর আমেরিকা ও ক্যারিবীয় দ্বীপের কনকাকাফ মিলিয়ে ৪, এশিয়ার (এএফসি) ৪, আফ্রিকা মহাদেশ (সিএএফ) থেকে ৪ এবং বাকি ২টি স্পট ওশেনিয়া মহাদেশের (ওএফসি) জন্য রাখা হয়েছে।

 

সর্বশেষ - খেলা