রবিবার , ১৩ অক্টোবর ২০২৪ | ২৮শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হাসিনার পতনের পর বিএনপিতে ঘটে যাওয়া আলোচিত কিছু ঘটনা

Paris
অক্টোবর ১৩, ২০২৪ ১২:২৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের মুখে পতন হয় আওয়ামী লীগের। শেখ হাসিনাসহ দলটির গুরুত্বপূর্ণ নেতারা দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন। গত ১৫ বছর বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান যেভাবে নিয়ন্ত্রণ করত আওয়ামী লীগ অনেক জায়গায় তা দখল বা নিয়ন্ত্রণের চেষ্টা করে দলটির নেতাকর্মীর।

রাজধানীর হাতিরঝিল এলাকায় প্লিজেন্ট প্রপার্টি নামে একটি আবাসন নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে বিরোধের জেরে জমির মালিকের ছেলে তানজিল জাহান ইসলাম ওরফে তামিম (৩৪) গত বৃহস্পতিবার সকালে খুন হন। তানজিল ঢাকার বেসরকারি টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভির সম্প্রচার কর্মকর্তা ছিলেন।

এ হামলার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শেখ রবিউল আলমকে (রবি) কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিএনপি।

আওয়ামী লীগের বিদায়ের পর চট্টগ্রামে বিএনপির দক্ষিণ জেলা শাখার আহ্বায়কসহ স্থানীয় তিন নেতা আলোচনায় এসেছিলেন বহুল আলোচিত ব্যবসায়ী এস আলমের বিলাসবহুল গাড়ি সরিয়ে নেয়ার সাথে জড়িত থাকার ঘটনায়। পরে তাদের কমিটি বাতিল করে দেয় বিএনপি।

আবার ওই শিল্প গ্রুপের গাড়ি ব্যবহারের অভিযোগে দলের শোকজ নোটিশ পেয়েছেন স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদ।

দলের একজন গুরুত্বপূর্ণ নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু গত পনেরো আগস্ট নাটোরে ‘দলীয় আদর্শের পরিপন্থি’ বক্তব্যের অভিযোগে দল থেকে শোকজ নোটিশ পান। তিনি জবাব দিলেও দলের পক্ষ থেকে চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ থেকে সরিয়ে দিয়ে নির্বাহী কমিটির সদস্য করা হয়েছে।

আলোচনায় আছে বিএনপির ঢাকা উত্তরের কমিটি ভেঙ্গে দেয়া নিয়েও। এ কমিটির দুই শীর্ষ নেতার বিরুদ্ধে চাঁদাবাজি ও ব্যক্তি স্বার্থে ব্যবসায়ীর সাথে যোগসাজশের অভিযোগ উঠেছিলো দলীয় মহলে। তবে দলীয় সিদ্ধান্ত মেনে নিলেও তারা এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

ফরিদপুরের নগরকান্দায় অভ্যন্তরীণ কোন্দলে এক কর্মী হত্যার ঘটনা পর দলের সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও কৃষক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম বাবুলের দলীয় পদ স্থগিত করা হয়েছে।

আরেক অভিযোগে স্থগিত করা হয়েছে দলের বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিনের দলীয় পদ।

আবার বহিষ্কারের পর দলের পক্ষ থেকে মামলাও করা হয়েছে ময়মনসিংহের বিএনপি নেতা ফখরুদ্দিন আহমেদ বাচ্চুর বিরুদ্ধে।

দলের কেন্দ্রীয় দপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী চাঁদাবাজি, দখলদারিত্বসহ বিভিন্ন অভিযোগে এখন পর্যন্ত বিভিন্ন স্তরের এক হাজারের বেশি নেতার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিএনপি। এর মধ্যে চারশর বেশি নেতাকে বহিষ্কার করা হয়েছে। পদ স্থগিত করা হয়েছে কমপক্ষে বিশ জনের।

রাজনৈতিক বিশ্লেষক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক অধ্যাপক আব্দুল লতিফ মাসুম বলছেন, চাঁদাবাজি ও দখলদারিত্বের যে সংস্কৃতি দীর্ঘকাল ধরে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে আছে সেটির বহিঃপ্রকাশ ঘটেছে এবারের পট পরিবর্তনের পর।

তিনি বলেন, এতদিন সব আওয়ামী লীগের লোকজনের নিয়ন্ত্রণে ছিল। বিএনপির লোকজন পনেরো বছর নিপীড়ন বঞ্চনা সহ্য করেছে। এ কারণেই হয়ত ক্ষমতায় না আসলেও আওয়ামী লীগের বিদায়ের সাথে সাথে তাদের কর্তৃত্ব চলে এসেছে। তবে দলটির হাইকমান্ডকে দেখছি শুরু থেকেই কিছু ঘটনায় ব্যবস্থা নিচ্ছে, যা ইতিবাচক।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলছেন, দলের নীতি নির্ধারণী পর্যায় থেকে সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে এবং কোনো ঘটনার সাথে কারও নাম আসলেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - রাজনীতি