মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ৯ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘মানবতাবিরোধী অপরাধ প্রমাণ হলে রাজনৈতিক দল ১০ বছর নিষিদ্ধের প্রস্তাব’

Paris
সেপ্টেম্বর ২৪, ২০২৪ ৯:০৯ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

মানবতাবিরোধী অপরাধ প্রমাণ হলে রাজনৈতিক দল ১০ বছর নিষিদ্ধের প্রস্তাব— নয়া দিগন্ত পত্রিকার প্রধান শিরোনাম এটি।

গতকাল সোমবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক মতবিনিময় সভায় ‘আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন, ১৯৭৩’ আইনের সংশোধনবিষয়ক এক মতবিনিয়ম সভায় ওই নিষিদ্ধের প্রস্তাব তুলে ধরা হয়েছে।

সভায় এই আইনের মোট আটটি সংশোধনীর প্রস্তাব দেওয়া হয়। অষ্টম সংশোধনী প্রস্তাবে বলা হয়েছে, ‘কোনও রাজনৈতিক দল যদি এ আইনের অধীন কোনও অপরাধ করে, তাহলে সে দলকে ১০ বছর পর্যন্ত নিষিদ্ধ করার বিধান রাখা হয়েছে।’

এই খবরটি আজ দ্য ডেইলি স্টার পত্রিকারও প্রধান শিরোনাম।

ছাত্র-জনতার অভ্যুত্থানে ১৩৫ শিক্ষার্থীর প্রাণক্ষয়— সমকাল পত্রিকার প্রধান শিরোনাম এটি। এখানে বলা হয়েছে, ছাত্র-জনতার অভ্যুত্থানে ঢাকা ও এর আশপাশে অন্তত ৯৬ শিক্ষার্থী প্রাণ দিয়েছেন। অন্য জেলায় নিহত হয়েছেন কমপক্ষে ৩৯ জন।

কোটা সংস্কার আন্দোলন থেকে হাসিনা সরকারের পতনের অভ্যুত্থানে ১৬ই জুলাই থেকে পাঁচই অগাস্ট পর্যন্ত হত্যাযজ্ঞে এসব শিক্ষার্থী জীবন দেন।

নিহত শিক্ষার্থীদের প্রতিষ্ঠান ও তাদের স্বজন-সহপাঠীর সঙ্গে যোগাযোগ এবং তথ্য বিশ্লেষণ করে ১৩৫ শিক্ষার্থীকে হত্যার তথ্য নিশ্চিত করতে পেরেছে সমকাল। তবে তারা বলছে, এ সংখ্যা পূর্ণাঙ্গ নয়। এর বাইরেও প্রাণ হারানো শিক্ষার্থী থাকতে পারেন।

গণঅভ্যুত্থানে কত মানুষের মৃত্যু হয়েছে, তা এখনও অজানা। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, ৬৩১ জনের প্রাণ গেছে এ আন্দোলনে। বেসরকারি সংগঠন হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির (এইচআরএসএস) তথ্য বলছে, ১৬ই জুলাই থেকে নয়ই সেপ্টেম্বর পর্যন্ত নিহত হয়েছেন ৮৭৫ জন। এর বেশিরভাগই ছিল গুলিতে মৃত্যু।

এদিকে অভ্যুত্থানে নেতৃত্ব দেওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের স্বাস্থ্য উপকমিটির তথ্যানুযায়ী, নিহতের সংখ্যা এক হাজার ৪২৩।

ডিজিটালের নামে বিপুল ব্যয়, তবু সূচকে পিছিয়ে বাংলাদেশ— দৈনিক প্রথম আলো’র এই প্রধান শিরোনামে বলা হয়েছে, ডিজিটাল বাংলাদেশের নামে সাড়ে ১৫ বছরে হাজার হাজার কোটি টাকা ব্যয় করেছে বিগত সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। তবু ডিজিটাল সেবা, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দুর্নীতি কমানো, মানবসম্পদ ও দক্ষতা উন্নয়ন, আইসিটি সেবা রপ্তানিসহ বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

আইসিটি বিভাগের হিসাবে, ২০০৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত বিভাগটি ৫৩টি প্রকল্প ও ৩৪টি কর্মসূচি নিয়েছে। যার মধ্যে ২২টি প্রকল্প এখনো চলমান। বাকিগুলো বাস্তবায়ন শেষ। সব মিলিয়ে ব্যয় প্রায় ২৫ হাজার কোটি টাকা।

এর বাইরেও বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ ডিজিটালাইজেশন-সংক্রান্ত প্রকল্প নিয়েছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নেওয়া প্রকল্পের ব্যয় ৪০ হাজার কোটি টাকা।

আইসিটি বিভাগের কর্মকর্তা ও খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, আইসিটি খাতে অনেক প্রকল্প নেওয়া হয়েছে, যেগুলোর তেমন কোনও সুফল নেই। সম্ভাবনার নামে ‘গালগল্প’ শুনিয়ে অবকাঠামো নির্মাণ করা হয়েছে। তারপর দেখা গেছে, সেই অবকাঠামো তেমন কোনও কাজে লাগছে না। দেশি-বিদেশি বিনিয়োগ এসেছে প্রত্যাশার চেয়ে অনেক কম। প্রশিক্ষণের নামে শত শত কোটি টাকা ব্যয় হয়েছে, তাতেও সুফল কম।

বিদেশি চক্রান্তে গার্মেন্টসে অস্থিরতা!— কালের কণ্ঠ পত্রিকার প্রধান শিরোনাম এটি। এখানে বলা হয়েছে, সরকারের শত প্রচেষ্টার মধ্যেও রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পে স্থিতিশীলতা ফেরেনি। কথায় কথায় কারখানায় বিক্ষোভ, ধর্মঘট, আন্দোলন আর দাবিদাওয়ার ইস্যু সামনে এনে কারখানা বন্ধ করে দেওয়ার পেছনে আন্তর্জাতিক চক্রের শিল্প ধ্বংসের ইন্ধন রয়েছে বলে আশঙ্কা করছেন উদ্যোক্তারা।

তারা বলছেন, আর্থিকভাবে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই খাতকে ধ্বংস করার জন্য পরিকল্পিত ষড়যন্ত্র করা হচ্ছে। অন্তর্বর্তী সরকারকে বেকায়দায় ফেলতে বিদেশি অদৃশ্য শক্তি টাকা ছিটিয়ে দেশি এজেন্টদের দিয়ে শিল্পাঞ্চলগুলোকে অস্থিতিশীল করার জন্য পর্দার আড়ালে কলকাঠি নাড়ছে বলেও তাদের ধারণা।

এদিকে গতকালও অস্থিতিশীলতা তৈরির আশঙ্কায় সাভার, আশুলিয়া ও গাজীপুরের অন্তত ৬০টি কারখানা বন্ধ করে দেওয়ার ঘটনা ঘটে। উদ্ভূত পরিস্থিতিতে জরুরি বৈঠক করেন পোশাকশিল্প মালিকরা। অন্যদিকে শ্রমিকরাও অবিলম্বে বাস্তবায়নের জন্য শ্রম মন্ত্রণালয়ে তাদের ১৮ দফা দাবি জমা দিয়েছেন।

এতে বলা হয়েছে, মজুরি বৃদ্ধিসহ বেশ কয়েকটি দাবিতে শ্রমিকদের বিক্ষোভের কারণে সোমবার সাভার, আশুলিয়া ও গাজীপুরের ৫৯টি তৈরি পোশাক কারখানার কমপক্ষে ৭০টি ইউনিট তাদের কার্যক্রম বন্ধ রাখতে বাধ্য হয়েছে।

শিল্প পুলিশ জানায়, ৭০টি শিল্প ইউনিটের মধ্যে ৫২টি সাভার ও আশুলিয়ায় এবং বাকি ১৮টি কারখানা গাজীপুর শিল্পাঞ্চলে।

কারখানার মালিকরা বলেছেন যে এই মাসে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে উৎপাদন স্থগিত করা হয়েছে। এর আগে জুলাই-অগাস্ট মাসে বৈষম্যবিরোধী আন্দোলনের সময়ও বন্ধ ছিল। এ কারণে ক্রেতারা অন্য দেশমুখী হয়ে গেছে।

ঋণের সুফল পেতে চাই শৃঙ্খলা— দেশ রূপান্তর পত্রিকার প্রধান শিরোনাম এটি। এখানে বলা হয়েছে, মহামারী করোনার আগ পর্যন্ত বাংলাদেশের জিডিপি’র বেশ ভালো প্রবৃদ্ধিই ছিল। অর্থনীতিও এগিয়ে যাচ্ছিল। কিন্তু আর্থিক খাতে লুটপাট, দুর্নীতি আর মুদ্রা পাচারে সব ডুবেছে। লুটপাটের প্রভাব স্পষ্ট হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর।

বিদেশি মুদ্রায় আমদানি করা কাঁচামাল দিয়ে পণ্য রপ্তানি করে অর্থ দেশে না আনা, আমদানি-রপ্তানিতে মূল্য কমবেশি দেখিয়ে অর্থ পাচার ও ঋণ করে অলাভজনক উন্নয়নের খেসারত হিসেবে এক সময়ের রেকর্ড বিদেশি মুদ্রার রিজার্ভ ঝুঁকিতে পড়েছে।

ফলে আমদানিনির্ভর বাংলাদেশকে খাদ্য ও অর্থনৈতিক নিরাপত্তা বজায় রাখতে হিমশিম খেতে হচ্ছে। তবে ক্ষমতার পটপরিবর্তনের পর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার দেশের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে চেষ্টা চালাচ্ছে।

যদিও নতুন সরকার গঠনের পর দেড় মাস পার হলেও দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। এতে বিদেশি ঋণপ্রাপ্তি ও রেমিট্যান্স বৃদ্ধিতে দেশে অর্থনৈতিক স্থিতিশীলতায় এগিয়ে যাওয়ার ইঙ্গিত মিললেও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এর সুফল পাওয়া যাবে না বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

শিল্পপ্রেমে অনন্য দম্পতির ধূসর কর্মকাণ্ড— বণিক বার্তা পত্রিকার প্রধান শিরোনাম এটি। এখানে বলা হয়েছে, দেশ-বিদেশের শিল্পকর্ম নিয়ে নিয়মিত বিরতিতে আয়োজন হচ্ছে ‘ঢাকা আর্ট সামিট’। এতে অংশ নিচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী, বোদ্ধা, শিল্পরসিক ও সংগ্রাহক। এটি আয়োজন করছে সামদানী আর্ট ফাউন্ডেশন।

এই ফাউন্ডেশনের কর্ণধার রাজীব ও নাদিয়া সামদানী দম্পতি। তাদের নিজেদের শিল্পকর্ম সংগ্রহের তালিকায় বাংলাদেশের চিত্রশিল্পী এসএম সুলতানের চিত্রকর্ম থেকে শুরু করে অধুনাকালের কোরীয় ভাস্কর হেগুয়ে ইয়াংয়ের শিল্পকর্মও আছে।

শুধু শিল্পকর্ম সংগ্রাহক নয়, সরবরাহকারী হিসেবেও সাম্প্রতিক সময় আলোচনায় এসেছেন রাজীব সামদানী। পাঁচই অগাস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদচ্যুতির পর তার ছোট বোন শেখ রেহানার গুলশানের বাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে। সে সময় সেখান থেকে বেশকিছু মূল্যবান শিল্পকর্ম লুট হওয়ার ঘটনাও ঘটে। বলা হয়, এসব শিল্পকর্ম মূলত রাজীব সামদানীর সরবরাহ করা।

সম্পর্ক সচলে উদ্যোগী ভারত— এটি আজকের পত্রিকার প্রধান শিরোনাম। এতে বলা হয়েছে, শেখ হাসিনার দেড় দশকের শাসনামলে ভারত ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক ‘সোনালি অধ্যায়’ হিসেবে দেখেছে দুই দেশের সরকার।

কিন্তু শেখ হাসিনার পতনের পর ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে এক ধরনের অচলাবস্থা দেখা দেয়। এখন সম্পর্ক সচল করতে বিভিন্ন উপায়ে সক্রিয় হয়েছে ভারত।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এরই মধ্যে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। মোদি এক্ষেত্রে ভারতের বৈশ্বিক মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সহযোগিতা চেয়েছেন। অন্যদিকে তার পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর নিউইয়র্কে স্থানীয় সময় সোমবার পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে বৈঠকে বসছেন। আর আজ মঙ্গলবার নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে বসবেন বাইডেন।

কূটনৈতিক বিশ্লেষকেরা বলছেন, জয়শঙ্কর ও তৌহিদের আলাপ দুই দেশের সম্পর্ক নিয়েই হবে, এটা নিশ্চিত। আর ইউনূস ও বাইডেনের আঞ্চলিক বিষয়ে আলাপের সময় ভারতের প্রসঙ্গ আনাটা অস্বাভাবিক হবে না। তবে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করতে হলে আগে আস্থা প্রতিষ্ঠা করতে হবে। আর এক্ষেত্রে ভারতের দায়িত্বই বেশি।

লেবাননে ইসরাইলি হামলায় সাড়ে তিনশ’র বেশি নিহত— এটি ইত্তেফাক পত্রিকার প্রধান শিরোনামে যেখানে বলা হয়েছে, লেবাননে একদিনের হামলায় ৩৫৬ জন মানুষের প্রাণ গেছে।

এর মাঝে ৩৯ জন নারী ও ২১ জন শিশু রয়েছে। এসব হামলায় জনমনে আতঙ্ক ছডিয়ে পড়েছে। দক্ষিণ লেবানন থেকে বাসিন্দারা বাঁচার জন্য পালাচ্ছেন।

গতকাল সকালে লেবাননের দক্ষিণ ও পূর্বাঞ্চলে বেশ কয়েক দফায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। মূলত, গত কয়েকদিন ধরেই ইসরায়েল ও হেজবুল্লাহ একে অপরের বিরুদ্ধে হামলা-পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে।

 

সূত্র: বিবিসি বাংলা

সর্বশেষ - জাতীয়