শনিবার , ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

৪৩ শর্তে লাহোরে সমাবেশের অনুমতি পেল পিটিআই

Paris
সেপ্টেম্বর ২১, ২০২৪ ১১:৫১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতিষ্ঠিত দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) আজ শনিবার লাহোরে জনসভা করার অনুমতি পেয়েছে। লাহোরে নিজেদের শক্তি তুলে ধরতে ব্যাপক জনসংযোগ চালিয়ে যাচ্ছে পিটিআই। জেলা প্রশাসন পিটিআইকে নগরীর রিং রোডের কাহনা এলাকায় বিকাল ৩-৬টা পর্যন্ত সমাবেশ করার করার অনুমতি দেয়। তবে সেই অনুমতি ৪৩টি শর্ত মেনে চলা সাপেক্ষে দেওয়া হয়েছে।

গতকাল প্রশাসনের মুখপাত্র বলেন, লাহোরের জেলা প্রশাসক পিটিআইকে জনসভা করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এদিন লাহোর হাইকোর্ট পিটিআইকে সমাবেশের অনুমতি পেতে শহরের জেলা প্রশাসকের কাছে অনুরোধ জানিয়ে আবেদন করতে নির্দেশনা দেন এবং বিকেল ৫টার মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আদেশ দেন।

এনওসি-তে বলা হয়েছে, সমাবেশে অপ্রত্যাশিত কোনো ঘটনা ঘটলে দায় নেবে আয়োজকরা। ৪৩টি শর্তের তৃতীয় নম্বর শর্তে বলা আছে গত ৮ সেপ্টেম্বর ইসলামাবাদের সমাবেশে দেয়া আপত্তিকর ভাষণের জন্য খাইবার পাখতুনখোয়া প্রদেশের মুখ্যমন্ত্রী আলী আমিন গণ্ডাপুরকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।

তারা আরো উল্লেখ করেছে, শহরের বাইরে থেকে সমর্থকরা এসে দৈনন্দিন জীবনের বিঘ্ন ঘটাবে না এবং কোনো ধরনের রাষ্ট্রবিরোধী স্লোগান দেয়া যাবে না।

শর্তগুলোতে আরো বলা হয়েছে, যারা ইসলামাবাদ সমাবেশে ঘৃণামূলক বক্তব্যের জন্য বিচারাধীন রয়েছেন তারা মঞ্চে উপস্থিত হতে পারবেন না এবং কোনো ঘোষিত অপরাধী সমাবেশে অংশ নিতে পারবেন না। এ ছাড়া ঘোষিত অপরাধীদের গ্রেপ্তার করা সমাবেশ আয়োজকদের দায়িত্ব হবে। অন্যথায় তাদের ওই অপরাধীদের সহায়তা করার জন্য বিচার করা হবে।

এমনকি ঘোষিত অপরাধী বা কোনো দণ্ডিত ব্যক্তির অডিও বা ভিডিও বার্তা প্রচার বা প্রদর্শন করা যাবে না।
ইমরান খানের দলের সমাবেশের আগে আজ লাহোরে হাই অ্যালার্টে রয়েছে পাকিস্তান। এদিকে নিজেদের অনেক নেতাকে সমাবেশে আনতে চাইছে পিটিআই। ইমরান খানের প্রতিষ্ঠিত দল পিটিআই কয়েক মাস ধরে দেশজুড়ে মিছিল-সমাবেশ করার চেষ্টা করছে। তবে নিরাপত্তা ও অন্যান্য কারণে দলটি বারবারই কর্তৃপক্ষের অনুমতি পেতে ব্যর্থ হচ্ছে।

অবশ্য গত ৮ সেপ্টেম্বর পিটিআই ইসলামাবাদের কাছে একটি জনসমাবেশ করতে সক্ষম হয়। ওই সমাবেশ থেকে ইমরান খানের অবিলম্বে মুক্তির দাবি তোলে পিটিআই

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক