পেরুতে বিক্ষোভের পর সংলাপের ডাক

সিল্কসিটি নিউজ ডেস্ক:

দক্ষিণ আমেরিকার দেশ পেরুর রাজধানী লিমায় হাজার হাজার মানুষ গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তের পদত্যাগ এবং নতুন নির্বাচনের দাবিতে বিক্ষোভ করেছে। দাবি না মানলে সামনের দিনগুলোতে বিক্ষোভ আরো প্রকট হবে বলেও জানায় তারা।

লিমার বেশির ভাগ বিক্ষোভকারী আন্দিয়ান অঞ্চলের। গত বৃহস্পতিবার সুরক্ষিত প্রেসিডেন্ট প্রাসাদে পৌঁছানোর লক্ষ্যে রাজধানীর চারপাশ থেকে বিক্ষোভকারীরা আসতে শুরু করে। এ সময় তারা স্লোগান দেয়, ‘দিনা শোন, জনগণ তোমাকে অস্বীকার করে।’ আবার অনেকে প্রেসিডেন্টকে হত্যার আহ্বান জানায়। শহরের কেন্দ্রে বিক্ষোভকালে তারা কর্মকর্তাদের দিকে পাথর ও বোতল নিক্ষেপ করে। পরে পুলিশ এই বিক্ষোভ পণ্ড করে। কাঁদানে গ্যাস ছোড়ার আগে পুলিশ সাময়িকভাবে পিছু হটতে বাধ্য হয়। দুই পক্ষের সংঘর্ষে অন্তত দুজন আহত হয়েছে।

এরপর বৃহস্পতিবার রাতেই রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে সংলাপের আহ্বান জানান প্রেসিডেন্ট বলুয়ার্তে। তবে গত দুই মাসের বিক্ষোভে সহিংসতায় জড়িতদের ছাড় দেওয়া হবে না বলেও জানান তিনি। গত মাসের প্রথম সপ্তাহে দেশটির বামপন্থী সাবেক প্রেসিডেন্ট পেদ্রো ক্যাস্তিয়োকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার পর থেকে দক্ষিণ আমেরিকার এ দেশটিতে ভয়াবহ অস্থিরতা বিরাজ করছে।

স্থানীয় টেলিভিশনের ফুটেজে দক্ষিণাঞ্চলীয় আরেকিপায় বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে চেষ্টা করা কয়েক শ বিক্ষোভকারীর ওপর পুলিশকে কাঁদানে গ্যাস ছুড়তে দেখা গেছে। দক্ষিণাঞ্চলীয় শহর হুলিয়াকায় আরেকটি বিমানবন্দরে ‘সমন্বিতভাবে হামলা হয়েছে’ বলে বৃহস্পতিবার সন্ধ্যায় দাবি করেছেন বলুয়ার্তে।

সূত্র: কালের কণ্ঠ