হিজড়া ও যৌন সংখ্যালঘু জনগোষ্ঠীর পাশে ‘লাইট হাউস’

নিজস্ব প্রতিবেদক :

চলমান করোনা মহামারির মধ্যে দেশের বরিশাল, খুলনা, রাজশাহী, রংপুর ও ঢাকা বিভাগের ১৮ জেলায় হিজড়া ও যৌন সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য খাদ্য সহায়তা নিয়ে পাশে দাঁড়াল ‘লাইট হাউজ’। জার্মান ডক্টর’স নামের দাতা সংস্থার আর্থিক সহায়তায়, আইসিডিডিআর,বি এর ব্যস্থাপনায় বগুড়া শহরের ৬২ জন দরিদ্র ও কর্মহীন হিজড়া ও এমএসডব্লিউ এর মাঝে লাইট হাউস বগুড়ার প্রধান কার্যালয়ে ১০ জুন সকাল ১১টায় খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

সারা দেশের ১ হাজার ২১০ জন যৌন সংখ্যালঘু পুরুষ যৌনকর্মী, হিজড়া জনগোষ্ঠীর মধ্যে ৩০ দিনের খাদ্য সহায়তা প্রদান করছে। খাদ্য সহায়তা হিসাবে প্রত্যেক হিজড়া ও এমএসডব্লিউর মধ্যে ১২ কেজি চাল, ৪ কেজি আলু, ২ কেজি মশুর ডাল, ২লিটার সয়াবিন তেল, ২ কেজি লবন ও ২ কেজি পিয়াজ বিতরণ করা হয়। ভবিষ্যতে আরা ২ হাজার ২৫০জনকে খাদ্যসহায়তা দেয়ার পরিকল্পনাও নেয়া হয়েছে।

বর্তমানে সারা বিশে^র মত বাংলাদেশও করোনা মহামারী মোকাবেলা করছে। এর প্রত্যক্ষ প্রভাব দেশের দরিদ্র ও প্রান্তিক বিশেষ করে যৌন সংখ্যালঘু (পুরুষ যৌনকর্মী, হিজড়া) জনগোষ্ঠীর মধ্যে ব্যাপক ভাবে পড়েছে। আমাদের সমাজে হিজড়া ও পুরুষ যৌনকর্মীরা বরাবরই অবহেলিত ও বঞ্চিত। এই চলমান কোভিড-১৯ মহামারীতে তাদের কোন কাজ নেই, তারা তাদের প্রচলিত পেশাও চালাতে পারছেনা। দিন শেষে তাদের খাদ্য যোগান কঠিন হয়ে পড়েছে। অনেকে অসহায় অবস্থায় সামান্য সহায়তার উপর বেঁচে আছে।

লাইট হাউস একটি জাতীয় পর্যায়ের স্বেচ্ছাসেবী উন্নয়ন প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের গ্রামীণ ও শহুরে দরিদ্র, প্রান্তিক ও উচ্চ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী – নারী ও পুরুষ যৌনকর্মী, হিজড়া, সংখ্যালঘু এবং আদিবাসীসহ অন্যান্য পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে জন্য কাজ করে আসছে। লাইট হাউস বর্তমানে দেশের ২৯টি জেলায় করোনা মহামারীরোধে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। অন্যন্য সেবার পাশাপাশি এই মহামারী সময়ে লাইট হাউস তাদের খাদ্য নিরাপত্তা নিয়েও কাজ করছে।

খাদ্য সামগ্রী বিতরণের সময় উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তর বগুড়ার উপপরিচালক আবু সাঈদ মো. কাওছার রহমান বগুড়া সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হান্নান, প্রকল্পের টিম লিডার মো. সালাহ উদ্দিন, লাইট হাউসের উর্দ্ধতন কর্মকতাবৃন্দ এবং হিজড়া গুরু ও বলাকা হিজড়া সংঘের সভাপতি খাদিজা আক্তার সুমী।

এসময় সমাজসেবা অধিদপ্তর বগুড়ার উপপরিচালক আবু সাঈদ মো. কাওছার রহমান লাইট হাউসের এই উদ্যোগের প্রশংসা করেন। তিনি সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান। খাদ্য সামগ্রী হাতে পেয়ে হিজড়াগণ আইসিডিডিআর,বি এবং জার্মান ডক্টরস এর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং এই সময়ে তাদের উন্নতি ও সহায়তা অব্যাহত রাখার আবেদন জানান।

স/রা