৯ মে রাশিয়ার কাছে কেন এত গুরুত্বপূর্ণ?

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৯ মে হিটলারের নাৎসি সেনাদের পরাজিত করেছিল সোভিয়েত ইউনিয়ন বাহিনী। আর সেই থেকেই এ দিনটিকে ‘বিজয় দিবস’ হিসেবে পালন করে মস্কো।

তবে এ বছর এটি তার নিজস্ব একটি তাৎপর্য বহন করেছে। কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপ মহাদেশের সবচেয়ে বড় যুদ্ধ চালিয়েছে রাশিয়া।

পুতিন ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া দখলের উদযাপনের জন্য বিজয় দিবসকে ব্যবহার করেছিলেন। সেদিন তিনি রেড স্কয়ারে কুচকাওয়াজে অংশ নিয়েছিলেন এবং তারপর হাজার হাজার দর্শকদের উদ্দেশে ভাষণ দেওয়ার জন্য সেভাস্তোপলের কৃষ্ণসাগর বন্দরে ভ্রমণ করেছিলেন।

তবে এ বছর উদযাপন করার জন্য কোনো সুস্পষ্ট বিজয় রাশিয়ার নেই। তাই ক্রেমলিনকে মারিওপোলের বেশিরভাগ দখল করতে এবং আজভ ব্যাটালিয়নের পরাজয় দাবি করতে রাশিয়া তাদের মিথ্যাভাবে নাৎসি হিসেবে চিহ্নিত করতে পারে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের ২৭ মিলিয়ন মানুষ প্রাণ হারিয়েছিল। তাই বিজয় দিবস তাদের কাছে একটি গৌরবময় ঐতিহ্য। কিন্তু ইউক্রেন এখন সবচেয়ে বড় ক্ষতির সম্মুখীন হয়েছে এবং চলতি সপ্তাহে একটি মতামত জরিপে বলা হয়েছে যে, বেশিরভাগ ইউক্রেনীয়রা এখন ৯ মে’কে বিজয়ের নয় স্মরণের দিন হিসেবে দেখছে।

 

সূত্রঃ যুগান্তর