৩৭ বছর পর রাণীনগর হাসপাতালে সিজারিয়ান অপারেশন শুরু

রাণীনগর প্রতিনিধি:

প্রায় ৩৭ বছর পর নওগাঁর রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন কার্যক্রম শুরু  হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় বিনামূল্যে এক প্রসূতি মায়ের সিজারিয়ান অপারেশন সফলভাবে সম্পন্ন করা হয়। এর আগে গত আগস্ট মাসে হাসপাতালে এক প্রসূতি মায়ের সিজারিয়ান অপারেশনের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এদিন উপস্থিত ছিলেন, জুনিয়র কনসালটেন্ট সার্জারী ডা. বারী খন্দকারের নেতৃত্বে সিজারিয়ান অপারেশন সম্পন্ন করা হয়। এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কেএইচএম ইফতেখারুল আলম খান, জুনিয়র কনসালটেন্ট এনাসথেশিয়া ডা. কাজি সাহাবুলবুল, শিশু বিশেষজ্ঞ ডা. নাফিসা, আবাসিক মেডিকেল অফিসার ডা. প্রান্তর, মেডিকেল অফিসার ডা. জান্নাত, ওটি সিস্টার সীমা আক্তার ও সুরাইয়া প্রমূখ।

জানা যায়, ১৯৮৫ সালে রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠিত করা হয়। সেই থেকেই প্রসূতি মায়েদের জন্য নরমাল ডেলিভারির ব্যবস্থা থাকলেও হাসপাতালটিতে সিজারিয়ান অপারেশনের কোন ব্যবস্থা ছিল না। উপজেলাবাসীর জন্য স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সেবার মান উন্নয়নে সারাদেশে চলমান সেবা সপ্তাহের অংশ হিসেবে আগস্ট মাসে হাসপাতালটিতে প্রথম সিজারিয়ান অপারেশন সফলভাবে সম্পন্ন করে এ কার্যক্রম চালু করা হয়েছে।

রাণীনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কেএইচএম ইফতেখারুল আলম খান, সেবার মান উন্নয়নে ও উপজেলাবাসাীকে বিন্যামূল্যে স্বাস্থ্য বিভাগের সেবা দিতে দীর্ঘদিন পর হাসপাতালে সিজারিয়ান অপারেশন কার্যক্রম শুরু করা হয়েছে। উপজেলার যে কোন প্রসূতি এখন হাসপাতালে এসে বিনামূল্যে উন্নতমানের এই সেবা নিতে পারবেন। গত আগষ্ট মাসে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় এক প্রসূতির সিজারিয়ান অপারেশন সফলভাবে সম্পন্ন করা হয়েছে। প্রসূতি মা ও শিশু দু’জনই ভালো আছে বলে জানান তিনি।

জি/আর