৩০১ কোটি টাকার উন্নয়নমুলক কাজ করেছে নাটোরের এলজিইডি

নিজস্ব প্রতিবেদক, নাটোর:
বর্তমান সরকারের গত আট বছরে ৩০১ কোটি ১৫লাখ টাকার বিভিন্ন উন্নয়ন মুলক কাজ করেছে নাটোরের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। জেলার সাতটি উপজেলার রাস্তা নির্মাণ ও সংস্কার, ব্রীজ, কালভার্ট নির্মাণ, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স সহ বিভিন্ন উন্নয়নমুলক কাজে ৩০১ কোটি ১৫লাখ টাকা ব্যায় করা হচ্ছে।

এলজিইডির প্রকল্পসমূহ দারিদ্র বিমোচনসহ এমডিজির লক্ষ্য বাস্তবায়নের পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে নিরলস ভূমিকা রাখবে বলে মনে করেন এলজিইডির কর্মকর্তারা।
নাটোর এলজিইডি সূত্র জানায়, ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর প্রায় ৩’শ ১কোটি ১৫ লক্ষ ৫৩ হাজার টাকা ব্যয়ে নাটোর জেলার ৭টি উপজেলায় রাস্তা নির্মাণ ও সংস্কার,  ব্রীজ ও কালভার্ট নির্মাণ, উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন, ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মানসহ সরকারের নানা ধরনের উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করেছে স্থানীয় প্রকৌশল অধিদপ্তর। জেলার বিভিন্ন উপজেলায় প্রায় ৮৩০ দশমিক ৪৮ কিলোমিটার পাকা রাস্তা ও ১হাজার ৩৩ মিটার ব্রীজ ও কালভার্ট নিমাণ করেছে অধিদপ্তরটি। এছাড়া, বড়াইগ্রাম ও সিংড়ায় ১টি করে উপজেলা পরিষদ ভবন নির্মাণ করা হয়েছে এবং লালপুর উপজেলায় ভবন নির্মানের কাজ চলমান রয়েছে।
অন্যদিকে, নাটোর সদর, গুরুদাসপুর, লালপুর ও বড়াইগ্রামে একটি করে এবং সিংড়ায় ২টি ইউনিয়ন পরিষদ ভবন নির্মান করা হয়েছে। এছাড়া বড়াইগ্রাম, লালপুর, সিংড়া ও বাগাতিপাড়ায় উপজেলায় ৪টি উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মান করা হয়েছে। শুধু পল্লী সড়কই নয় গ্রামীণ জীবন ও জীবিকার উন্নয়নে এলজিইডি নিয়েছে নানা উদ্যোগ। সরকারের উন্নয়নমূলক এজেন্ডাকে সামনে রেখে জেলার বিভিন্ন স্থানে ১২টি হাটবাজারের ব্যবস্থা করেছে অধিদপ্তরটি। ভূমিহীন অস্বচ্ছল মুক্তিযোদ্ধা পরিবারের জন্য তৈরী করা হয়েছে ২৩টি বাসস্থান।
তবে, সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কাজের মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত উল্লেখ্যযোগ্য কাজের মধ্যে রয়েছে ২১ কোটি টাকা ব্যায়ে নির্মিত গুরুদাসপুর-খুবজিপুর-তাড়াশ রাস্তা ও ব্রীজ নির্মাণ। ২০০৯-২০১৭ সালের মধ্যে ২২ কোটি টাকা ব্যয়ে এলজইিডির অপর একটি উল্লেখ্যযোগ্য কাজ হচ্ছে সিংড়া-বারুহাস-তাড়াশ সড়ক নির্মান। এছাড়া বড়াইগ্রামের জোনাইল-গুরুদাসপুর রাস্তা ও ব্রীজ নির্মানে ব্যয় হয়েছে প্রায় ৮ দশমিক ২৫ কোটি টাকা। এছাড়া উল্লেখিত সময়ের মধ্যে নলডাঙ্গার খাজুরা-আলোক নগর হাট ও খাজুরা-বামনগ্রামের রাস্তা ও ব্রীজ নির্মাণে প্রায় ২১ দশমিক ৫০কোটি টাকা ব্যয় করেছে এলজিইডি। উপজেলাগুলোতে ৩ দশমিক ৬০ কোটি টাকা ব্যয়ে ক্ষুদ্রাকার পানি সম্পদ সেক্টর প্রকল্পের আওতায় ৩টি রেগুলেটর ও ৪ দশমিক ৯০ কিলোমিটার খাল খনন করা হয়েছে।
নির্বাহী প্রকৌশলী সুবাস কুমার সাহা জানান, সরকারের নির্দেশনা মোতাবেক সকল উন্নয়নমূলক কাজ করা হচ্ছে। বাস্তবায়িত প্রকল্প ছাড়া প্রায় ৫৬ কোটি টাকার কাজের দরপত্রের বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

স/অ