নাটোরের ১৫ হাজার চাষীর কাছ থেকে আম সংগ্রহ করবে প্রাণ

নিজস্ব প্রতিবেদক,নাটোর:
নাটোরে প্রাণ এগ্রো লিমিটেডের কারখানায় আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। অন্যান্য বছরের মতো এবারও ৬০হাজার মেট্রিক টন আম সংগ্রহ করবে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বেলা ১২টায় শহরের একডালা প্রাণ এগ্রো লিমিটেড এর মান ভবনে প্রিন্ট ও ইলেট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়।
মতবিনিময় সভায় বলা হয়, নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, দিনাজপুর এবং সাতক্ষীরার প্রাণ এর প্রায় ১৫ হাজার চুক্তিবদ্ধ আম চাষীর কাছ থেকে প্রতিদিন ৭’শ মেট্রিক টন আম সংগ্রহ করা হচ্ছে। আর ৬০হাজার মেট্রিক টন আম থেকে পাল্পিং বা জুস তৈরী হবে অন্তত ৫৩ থেকে ৫৫ শতাংশ।


উন্নত এবং উকৃষ্টমানের আম সরবরাহের জন্য প্রাণ এর কৃষি হাবের মাধ্যমে আম চাষীদের স্বল্পমূল্যে উন্নত জাতের আমের চারা প্রদান, সার, কীটনাশক ব্যবহার, রোপন প্রক্রিয়া, ও গাছ থেকে আম সংগ্রহ সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এবারও আম চাষীদের মাঝে গুটি আর্শ্বিনা সহ বিভিন্ন জাতের বিনামূল্যে প্রায় ৫০ হাজার আমের চারা বিতরণ করা হবে।
বিশ্বের ১৩৪টি দেশে প্রাণের পণ্য রপ্তানি হয় উল্লেখ্য করে মতবিনিময় সভায় বলা হয়, আম উৎপাদন থেকে জুস তৈরী পর্যন্ত অন্তত সাত থেকে আট হাজার শ্রমিক জড়িত রয়েছে। জুস তৈরীতে মান নিয়ন্ত্রণে কঠোর ভাবে প্রতিটি প্রদক্ষেপ দেখভাল করা হয়। সম্পূর্ন অটো পদ্ধতি তৈরী হয় পাল্পিং কার্যক্রম।


গ্যাসের সংযোগ না থাকায় কারখানা সম্প্রসারিত হচ্ছে না জানিয়ে বলা হয়, বর্তমানে নাটোর প্রাণ এগ্রো কারখানায় ৭৮হাজার কর্মী রয়েছে। কিন্তু নাটোরের ওপর দিয়ে গ্যাস সংযোগ গেলেও নাটোরকে বঞ্চিত করা হয়েছে। আগামী দিনে গ্যাস সংযোগ পেলে ৫০শতাংশ কর্মসংস্থান বৃদ্ধি করা সম্ভব হবে।
মত বিনিময় নাটোর প্রাণ এগ্রো কারখানার ডেপুটি জেনারেল ম্যানেজার হয়রত আলী, প্রাণ আরএফএল গ্রুপের মিডিয়া উইংয়ের প্রধান সুজন মাহমুদ, প্রশাসনিক কর্মকর্তা আব্দুল কাদের, কন্ট্রাক্ট ফার্মিং বিভাগের সিনিয়র ম্যানেজার মোঃ কামরুজ্জামান, পাবলিক রিলেশন অফিসার জিয়াউল হক সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। মত বিনিময় সভা শেষে ফ্যাক্টরিতে আম থেকে পাল্প সংগ্রহ প্রক্রিয়া দেখান হয়।
স/শ