২৮ অক্টোবর নেতাকর্মীদের প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের

সিল্কসিটি নিউজ ডেস্ক:

আগামী ২৮ অক্টোবর বিএনপি, জামায়াত ও তাদের মিত্ররা মিলে ঢাকায় অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে পারে- এমন আশঙ্কা রয়েছে আওয়ামী লীগের নেতাদের মধ্যে। তাই জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি দলীয় নেতাকর্মীদের সতর্ক অবস্থানে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে ক্ষমতাসীন দলটির পক্ষ থেকে।

এবার আক্রমণ এলে একবিন্দুও ছাড় দিতে চায় না আওয়ামী লীগ। কঠিন জবাব দিতে সব সহযোগী সংগঠন, অঙ্গ ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মী এবং দলের ঢাকা মহানগরের নেতাকর্মীদের প্রস্তুত থাকতে বলা হয়েছে।

বুধবার ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে বিএনপির ২৮ অক্টোবর কর্মসূচিকে ঘিরে অনুষ্ঠিত এক বৈঠক থেকে এই নির্দেশ দেওয়া হয়। বৈঠকে ঢাকা মহানগর আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। বৈঠকসূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, আগামী ২৮ অক্টোবর বিএনপির কর্মসূচির বিপরীতে শান্তি ও উন্নয়ন সমাবেশের মাধ্যমে রাজপথে সতর্ক পাহারায় থাকবে আওয়ামী লীগ। বিএনপি কর্মসূচির নামে কোনো ধরনের অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করলে ক্ষমতাসীন দলের পক্ষ থেকে কোনো ছাড় দেওয়া হবে না। যে কোনো অরাজক পরিস্থিতি মোকাবিলায় জনগণের জানমালের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করার কৌশল নেবে আওয়ামী লীগ। এ লক্ষ্যে দলের নেতাকর্মীদের সর্বত্র

প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। আওয়ামী লীগ মনে করে, বিএনপি এবার কর্মসূচির নামে কোনো ষড়যন্ত্র করার অপচেষ্টা করলে যে কোনো মূল্যে তাদের রাজনৈতিকভাবে মোকাবিলা করতে হবে। বৈঠকের বিষয়টি নিশ্চিত করে দলের দুজন সাংগঠনিক সম্পাদক।

বৈঠকসূত্র জানায়, আওয়ামী লীগ মনে করে বিএনপি নেতাকর্মীরা সারাদেশ থেকে ঢাকায় জড়ো হচ্ছেন। তারা রাজধানীসহ ঢাকার পার্শ্ববর্তী জেলাগুলোতে অবস্থান করছেন। তারা যাতে কোনো ধরনের অরাজকতা সৃষ্টি করতে না পারে, সেদিকে লক্ষ্য রাখতে দলের নেতাকর্মীদের সর্বাত্মক প্রস্তুতি নিয়ে থাকার নির্দেশনা দেওয়া হয়। শহরের কোথাও কোনো বাসা বা স্থানে অপরিচিত বা সন্দেহভাজন কাউকে দেখলে স্থানীয় প্রশাসনকে খবর দিয়ে ধরিয়ে দেওয়ারও গাইডলাইন দেওয়া হয়েছে। এ ছাড়া ওই দিন ক্ষমতাসীন দলের নেতারা কে কোথায় অবস্থান করবেন, সে বিষয়েও বৈঠকে দিকনির্দেশনা দেওয়া হয়।

বৈঠকের বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন  বলেন- হ্যাঁ, বৈঠক হয়েছে। আমরা কোনো দলের কর্মসূচিতে বাধা দেব না। কিন্তু কেউ যদি ষড়যন্ত্র করে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির পাঁয়তারা করে, তা হলে কঠোরভাবে তা দমন করা হবে। একবিন্দুও ছাড় দেব না। নেতাকর্মীদের সেই নির্দেশনাই দেওয়া হয়েছে। তিনি বলেন, বিএনপি একা নয়, তাদের সঙ্গে জামায়াত ও তাদের দোসররা মাঠে নামতে পারে। তারা ঢাকাকে অস্থিতিশীল করতে চাইলে কঠোর জবাব দেওয়া হবে। আমাদের কাজ সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করা।

বৈঠকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এসএম কামাল, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।