২০১৭ সালে মহাকাশে স্যাটেলাইট পাঠাবে বাংলাদেশ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট পাঠাবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপনের কাজ হাতে নিয়েছে। আগামী ২০১৭ সালের শেষ নাগাদ এই স্যাটেলাইট মহাকাশে পাঠাতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

 

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের ৭১তম সেশনের ৪র্থ কমিটির সভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন এসব কথা বলেন।

 

মহাকাশের শান্তিপূর্ণ ব্যবহারের উপর আন্তর্জাতিক সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশের পক্ষ হতে প্রথমবারের মতো দেওয়া এ বক্তব্যে স্থায়ী প্রতিনিধি বলেন, তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সামগ্রিক নাগরিক পরিষেবা বাড়াতে বর্তমান সরকার স্যাটেলাইট কমিউনিকেশন, ভূ-পর্যবেক্ষণ ব্যবস্থা ও স্যাটেলাইট নেভিগেশন টেকনোলজি সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতা ও বিনিয়োগ বৃদ্ধিতে পদক্ষেপ নিয়েছে।
তিনি আরও বলেন, এসকল দিক বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপনের কাজ হাতে নিয়েছে। আশা করা হচ্ছে ২০১৭ সালের শেষ নাগাদ বাংলাদেশ এই স্যাটেলাইট মহাকাশে পাঠাতে সক্ষম হবে।
স্থায়ী প্রতিনিধি আশাবাদ ব্যক্ত করে বলেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশ ছাড়াও এ অঞ্চলের বিভিন্ন দেশে নানাবিধ পরিষেবা দেওয়া সম্ভব হবে। বাংলাদেশের পাশাপাশি এ সভায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া ও সংযুক্ত আরব আমিরাতসহ অনান্য দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিগন বক্তব্য রাখেন। 
সভায় বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনা এবং জলবায়ূ পরিবর্তনের প্রভাব মনিটরিংসহ অন্যান্য উন্নয়নমূলক প্রয়োজনে মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন বিষয়ে বিনিয়োগ করা হচ্ছে বলে উল্লেখ করা হয়। 
সূত্র: কালের কণ্ঠ