হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

সিল্কসিটি নিউজ ডেস্ক

জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। চ্যাট ছাড়াও ভয়েস ও ভিডিও কল করার জন্য নিয়মিত এই অ্যাপ ব্যবহার করেন অনেকেই। এক অ্যাপের মধ্যেই সব কাজ করা যায় বলেই হোয়াটসঅ্যাপের এই বিপুল জনপ্রিয়তা। হোয়াটসঅ্যাপ থেকে ভয়েস ও ভিডিও কল করা গেলেও অ্যাপের মধ্যে তা রেকর্ড করার কোন উপায় থাকে না।

যদিও হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করার জন্য কিছু থার্ড পার্টি অ্যাপস পাওয়া যায়। এই অ্যাপগুলো ব্যবহার করে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা গেলেও এই কাজ করার কোন অফিশিয়াল উপায় নেই। তবে খুব সহজেই এই কাজ করা সম্ভব। এর জন্য প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর থেকে একটি কল রেকর্ডিং অ্যাপ ডাউনলোড করতে হবে। উদাহরণস্বরূপ, কিউব এসিআর (Cube ACR) আরো অনেক কল রেকর্ডার অ্যাপ রয়েছে সেখান থেকে আপনার পছন্দ মতো একটি অ্যাপ ইনস্টল করে নিতে পারেন।

অ্যাপটি ইনস্টল হয়ে গেলে, হোয়াটসঅ্যাপে যান এবং যে কাউকে ভয়েস কল করুন। আপনি হোয়াটসঅ্যাপ কল শুরু করার সঙ্গে সঙ্গেই কিউব এসিআর নিজে থেকেই তার কাজ শুরু করবে এবং আপনার কলের রেকর্ডিং ফোনের ইন্টারনাল স্টোরেজে সেভ হবে।

আপনি যদি দেখতে চান আপনার রেকর্ড করা কলগুলো কোথায় আছে এবং আপনি সেগুলো যদি আবার শুনতে চান, তাহলে আপনাকে ফাইল ম্যানেজারে যেতে হবে। আপনি যদি এখানে রেকর্ডিং খুঁজে না পান, তবে আপনি কিউব এসিআর অ্যাপে গিয়ে রেকর্ডিং দেখতে পারেন। শুধু অ্যান্ড্রয়েড ফোনেই নয়, আপনি চাইলে এই অ্যাপ আইফোনেও ব্যবহার করতে পারবেন।