হেরাতে এবার ইরানি কনস্যুলেটে হামলা করেনি তালেবান

আফগানিস্তানের সীমান্তবর্তী অন্যতম গুরুত্বপূর্ণ শহর হেরাত গত শুক্রবার দখল করে তালেবান।

কিন্তু এবার ইরানি কনস্যুলেটসহ সব বিদেশি কূটনৈতিক মিশনের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বলে তালেবান ঘোষণা করেছে।

তালেবান ১৯৯৮ সালে আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় মাজার শরিফ শহর দখল করে সেখানকার ইরানি কনস্যুলেটে হানা দিয়েছিল এবং তাদের হামলায় সেই সময় সাতজন কূটনীতিক ও এক ইরানি সাংবাদিক নিহত হয়েছিলেন।  দৃশ্যত এবারের অগ্রাভিযানে সে ধরনের ভুলের পুনরাবৃত্তি করতে চায় না তালেবান।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, তালেবানের হাতে পতন হওয়া আফগানিস্তানের কোনো শহরের কোনো বিদেশি মিশন বা কনস্যুলেটে হামলা চালানো হয়নি। এসব মিশনের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

এদিকে কাতারের রাজধানী দোহায় আফগানিস্তান, তালেবান ও মার্কিন প্রতিনিধিদের মধ্যে আলোচনায় কিছু সমঝোতা হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে, তার সত্যতা নাকচ করে দেন জবিউল্লাহ মুজাহিদ।

প্রকাশিত খবরে বলা হয়েছিল, দোহা বৈঠকে ছয় মাসের জন্য আফগানিস্তানে যুদ্ধবিরতির সিদ্ধান্ত হয়েছে এবং দেশটিতে একটি অন্তর্বর্তী সরকার গঠন করতে সরকার ও তালেবান উভয়পক্ষ সম্মত হয়েছে।

এর আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ শুক্রবার তালেবানের হাতে আফগানিস্তানের হেরাত শহরের পতনের প্রতি ইঙ্গিত করে বলেছিলেন, কূটনৈতিক মিশনগুলোর নিরাপত্তা রক্ষা করতে তালেবান প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে।

 

সূত্রঃ যুগান্তর