হাফ পাসের জন্য মালিকেরা যে শর্ত দিলেন

রাজধানীর পরিবাগের একটি ভবনে সংবাদ সম্মেলনে খন্দকার এনায়েত উল্যাহ হাফ পাসের দাবি মেনে নিয়ে কিছু শর্তের কথা বলেন। তিনি বলেন, নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ছবিযুক্ত পরিচয়পত্র দেখিয়ে সকাল সাতটা থেকে রাত আটটা পর্যন্ত হাফ ভাড়া দেওয়া যাবে। সাপ্তাহিক ছুটি, সরকারি ছুটি এবং শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটির সময় হাফ ভাড়া দেওয়া যাবে না। শুধু ঢাকা মহানগরে চলাচলকারী বাসে হাফ ভাড়া দেওয়া যাবে; ঢাকার বাইরের জন্য এ সিদ্ধান্ত কার্যকর হবে না।

এ সিদ্ধান্ত কাল ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ছাত্রদের দাবির ব্যাপারে তাঁরা মালিক-শ্রমিক ও বিআরটিএর সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন। গতকাল সোমবার ১২০টি পরিবহন কোম্পানির এমডিদের সঙ্গে এবং ৫টি শ্রমিক সংগঠন ও ফেডারেশনে সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছেন।

হাফ পাসের দাবি মেনে নেওয়ার ঘোষণার শুরুতে গতকাল সড়ক দুর্ঘটনায় নিহত মাইনুদ্দিন ইসলাম দুর্জয়ের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান এবং দায়ী ব্যক্তিদের শাস্তি দাবি করেন।

গতকাল রাত সাড়ে ১০টার দিকে রামপুরায় রাস্তা পার হওয়ার সময় দুটি বাসের প্রতিযোগিতায় চাপা পড়ে নিহত হন দুর্জয়। তিনি এবার এসএসসি পরীক্ষা দিয়েছিলেন।

এর আগে গত বুধবার কলেজে যাওয়ার পথে গুলিস্তানে রাস্তা পার হওয়ার সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির চাপায় নিহত হন নাঈম হাসান। দুপুর পৌনে ১২টার দিকে গুলিস্তান হল মার্কেটের সামনে এ ঘটনা ঘটে। এর পরদিন বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে রাজধানীর বসুন্ধরা সিটি কমপ্লেক্সের উল্টো দিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ময়লার গাড়ির চাপায় প্রাণ হারান সংবাদকর্মী আহসান কবির। তিনি দৈনিক সংবাদে কর্মরত ছিলেন; তিনি প্রথম আলোর সাবেক কর্মীও। শিক্ষার্থীদের চলমান আন্দোলনে নিরাপদ সড়কের দাবিও এর ফলে আরও জোরালো হয়ে ওঠে।