হাফিজের বলে ‘বিতর্কিত ছক্কা’, যা বললেন ডেভিড ওয়ার্নার (ভিডিও)

অস্ট্রেলিয়া-পাকিস্তানের টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ডেভিড ওয়ার্নারের একটি ছক্কা হাঁকানোর ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক সমালোচনা হয়। ডেভিড ওয়ার্নার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন।

ইনস্টাগ্রাম ভিডিওতে এক ব্যক্তির— ‘হাফিজের হাত থেকে ভুলে পড়ে যাওয়া বলে ছক্কা মারা’র  প্রশ্নের জবাবে অস্ট্রেলিয়ান ব্যাটারকে মাথা নেড়ে বলতে শোনা যায়, এটা ভুলে পড়ে যায়নি। সে (হাফিজ) দেখার চেষ্টা করছিল আমি কী করি।  বল করার মধ্যে সে (হাফিজ) আবার থেমে দেখার চেষ্টা করছিল, আমি উইকেট থেকে উঠে আসি কিনা। এটাই ঘটেছিল।

ভিডিওটি নিউজিল্যান্ডের সঙ্গে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচের দিন ধারণ করা বলে ধারণা করা হচ্ছে।  কারণ ডেভিড ওয়ার্নারকে আরেক ব্যক্তি প্রশ্ন করেন তিনি আজকেও (সেদিনও) ফিফটি করতে যাচ্ছেন কিনা। এই প্রশ্নের জবাবে অস্ট্রেলিয়ান এই মারকুটে ব্যাটার মুখ টিপে হাসলেও কোনো জবাব দেননি।

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের ওপেনার ওয়ার্নার সেমিফাইনালে পাকিস্তানের স্পিনার মুহাম্মদ হাফিজের ডেলিভারিতে একটি ছক্কা হাঁকান।

হাফিজের হাত থেকে বলটি ফসকে যাওয়ায় তা পিচে পড়ে দু’বার বাউন্স খেয়ে ওয়ার্নারের কাছে যায়। ওয়ার্নার কার্যত ‘ডেড-বল’টিকে কাজে লাগান। উইকেট ছেড়ে লেগ স্টাম্পের অনেকটা বাইরে বেরিয়ে আসেন ওয়ার্নার। নিজের সর্বশক্তি দিয়ে ডিপ মিড-উইকেটের ওপর দিয়ে বলটিকে স্ট্যান্ডে পাঠিয়ে দেন। এই কাজের জন্য ব্যাপক সমালোচনার শিকার হন ওয়ার্নার।

ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর,  হরভজন সিং এ ছক্কা হাকানো নিয়ে প্রশ্ন তোলেন। গম্ভীর তার পোস্টে অশ্বিনকে ট্যাগ করে বিষয়টিকে ক্রিকেটের স্পিরিটবিরোধী বলে আখ্যা দেন। সেই সঙ্গে বিষয়টিকে লজ্জাজনকও বলেন।

কেননা সচরাচর ব্যাটসম্যানরা ক্রিকেটের স্পিরিট মেনে এমন ক্ষেত্রে শট নেন না। আম্পায়ার ডেড-বল ঘোষণা করেন। তবে এক্ষেত্রে সেদিন ডেভিড ওয়ার্নার শট নেওয়ায় আম্পায়ার বলটিকে নো-বল ঘোষণা করেন।

গৌতম গম্ভীর বলেন, শেন ওয়ার্ন, রিকি পন্টিংরা সব বিষয়েই টুইট করেন। বড় বড় কথা বলেন। এখন তারা চুপ কেন? অশ্বিন মানকাড আউট করলে লম্বা-চওড়া কথা বলেন পন্টিংরা, ওয়ার্নারের বেলায় কী বলবেন শেন ওয়ার্ন? অন্যের দোষ দেখা সহজ কাজ। নিজেদের প্লেয়ার নিয়ে কথা বলা কঠিন।

হরভজন সিং তার ইউটিউব চ্যানেলে বলেন, বিষয়টি নিয়মের মধ্যেই। কিন্তু এমনটা হওয়া উচিত ছিল না। এতে ভালো বার্তা যায় না। আমরাও অতীতে এমন সুযোগ পেয়েছিলাম। কিন্তু এরকম কাজ করিনি।

 

সূত্রঃ যুগান্তর