যে কারণে মৃত্যুর ১৩ বছর পর মুক্তি পাচ্ছে মান্নার শেষ ছবি

ঢাকাই ছবির জনপ্রিয় নায়ক মান্নার মৃত্যুর ১৩ বছর পর মুক্তি পাচ্ছে তার শেষ সিনেমা ‘জীবন যন্ত্রণা’।

২০০৮ সালে শেষ হওয়া ছবিটির শুটিং করে যেতে পারলেও ডাবিং শেষ করে যেতে পারেননি মান্না। একই বছরের ফেব্রুয়ারিতে না ফেরার দেশে পাড়ি জমান এ নায়ক।

সূত্রের খবর, মহান মুক্তিযুদ্ধভিত্তিক নির্মিত ছবিটি আগামী ১৬ ডিসেম্বর বা ২৬ মার্চে মুক্তি পেতে পারে প্রেক্ষাগৃহে।

প্রশ্ন উঠতেই পারে, ১৩ বছর পর কেন ছবিটি মুক্তি পেতে যাচ্ছে? কী এমন দোষ ছিল যে সেন্সরবোর্ডে ছবিটি আটকে ছিল?

এর জবাবে এক গণমাধ্যমকে ছবির প্রযোজক ও অন্যতম পরিচালক খোরশেদ আলম খসরু জানালেন, ছবিটির নাম নিয়ে আপত্তি ছিল সেন্সরবোর্ডের।

তিনি বলেন, ‘প্রথমে ছবির নাম ছিল ‘লীলা মন্থন’। ওই নামে ২০১১ সালে সেন্সরে জমা দিই। কিন্তু নামটি নিয়ে সেন্সর বোর্ডের আপত্তি ছিল। নানা জটিলতার কারণে এরপর ছবিটি নিয়ে আর এগোইনি। দীর্ঘ সময় পর ছবির নাম পরিবর্তন করে ‘জীবন যন্ত্রণা’ নামে চলতি বছরের মাঝামাঝিতে সেন্সরে জমা দিয়েছিলাম।’

শুধু কি এই নামের জন্য এতোটা বছর ছবিটি শেকলে বন্দী ছিল?

জানা গেছে, ছবির শুটিংয়ের কারিগরি সহায়তা বাবদ প্রযোজকের কাছে বিএফডিসির প্রায় পাঁচ লাখ টাকা পাওনা ছিল। সম্পূর্ণ টাকা পরিশোধ না করায় বিএফডিসি ছাড়পত্র দেয়নি।

বিষয়টি স্বীকার করে প্রযোজক খসরু বলেন, ‘ছবিটি নিয়ে আমাদের অতো তাড়াহুড়ো ছিল না। নানা ঝামেলায় বিএফডিসির পাওনাটা পরিশোধ করতে দেরি হয়ে গেছে। টাকা পরিশোধের পর গত অক্টোবরে ছবিটি সেন্সরে পাস হয়েছে। এখন মুক্তির প্রস্তুতি নিচ্ছি। যেহেতু এটি মুক্তিযুদ্ধের ছবি, তাই মুক্তিযুদ্ধের বিশেষ দিনকে সামনে রেখেই মুক্তি দিতে চাই। হতে পারে সেটা ১৬ ডিসেম্বর বা ২৬ মার্চ।’

তারকাবহুল ছবিটি নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের সময়কার একদল যৌনকর্মীর মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নেওয়ার গল্প নিয়ে। এতে মান্না ছাড়াও অভিনয় করেছেন চিত্রনায়িকা মৌসুমী ও পপি। আরো আছেন মিশা সওদাগর।

 

সূত্রঃ যুগান্তর