হট জব

সিল্কসিটিনিউজ ডেস্ক:

৪০০ কর্মী নেবে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র

ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনার জন্য কমিউনিটি ম্যানেজার পদে ৪০০ কর্মী নিয়োগ দেবে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র। নিয়োগপ্রাপ্তদের কাজ করতে হবে  জেলা বা থানা পর্যায়ে।

আবেদন প্রক্রিয়া : পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের মানবসম্পদ ও প্রশাসন বিভাগের জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা আফজাল হোসেন জানান, কমিউনিটি ম্যানেজার পদটির জন্য আবেদনের যোগ্যতা স্নাতক পাস। তবে এইচএসসি অথবা সমমানের পাসকৃতরাও আবেদন করতে পারবে। সে ক্ষেত্রে ক্ষুদ্রঋণ কর্মসূচিতে কাজ করাদের অগ্রাধিকার দেওয়া হবে। ড্রাইভিং লাইসেন্স ও কাগজপত্রসহ নিজস্ব মোটরসাইকেল বা বাইসাইকেল থাকতে হবে। বয়স হতে হবে ২২ থেকে ৩২ বছরের মধ্যে।

আগ্রহীদের ‘এ ফোর’ সাইজের সাদা কাগজে নিজ হাতে আবেদনপত্র ও জীবনবৃত্তান্ত লিখতে হবে নির্বাহী পরিচালক বরাবরে। প্রার্থীকে চেনেন এমন দুজন বিশিষ্ট ব্যক্তির নাম-ঠিকানা ও মোবাইল বা টেলিফোন নম্বর উল্লেখ করতে হবে আবেদনপত্রে। সঙ্গে সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, সব শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতার সনদ বা ছাড়পত্র (প্রযোজ্য ক্ষেত্রে) ও জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে। ১৫ আগস্ট ২০১৬ বিকেল ৫টার মধ্যে নির্বাহী পরিচালক, পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র, প্রধান কার্যালয়, বাড়ি নম্বর ৫৪৮, রোড নম্বর ১০, বায়তুল আমান হাউসিং সোসাইটি, আদাবর, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ ঠিকানায়  সরাসরি বা ডাকযোগে পৌঁছাতে হবে। খামের ওপর পদের নাম, জেলা ও মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।

বাছাই পরীক্ষা : আফজাল হোসেন জানান, মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে লিখিত ৫০, ভাইভা ২৫, শারীরিক যোগ্যতা ১০ এবং প্রার্থীর বাচনভঙ্গি, উপস্থাপনা বিষয়ে থাকবে ১০ নম্বর। আবেদন যাচাই-বাছাই করে প্রথমে ডাকা হবে লিখিত পরীক্ষার জন্য। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের পাশাপাশি প্রশ্ন থাকে সংশ্লিষ্ট কাজের বিষয়ে। লিখিত পরীক্ষার ফি বাবদ ২০০ টাকা (অফেরতযোগ্য) জমা দিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের বসতে হবে ভাইভা বা মৌখিক পরীক্ষায়। ভাইভা বা মৌখিক পরীক্ষায় দেখা হবে শারীরিক যোগ্যতা, বাচনভঙ্গি ও উপস্থাপনা। মৌখিক পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার মূল সনদ এবং জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে।

সব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে চূড়ান্তভাবে নির্বাচন করা হবে। নির্বাচিত প্রার্থীকে যোগদানের সময় সংস্থার অনুকূলে জামানত বাবদ আট হাজার টাকা জমা দিতে হবে। চাকরি স্থায়ীকরণের পর জামানতের টাকা লভ্যাংশসহ ফেরত পাওয়া যাবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীর একজন অভিভাবক বা নিকটাত্মীয়কে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে লিখিত অঙ্গীকারনামা দিতে হবে। এ ছাড়া প্রার্থীর নিকটজন বা আত্মীয় এমন দুজন সরকারি বা বেসরকারি চাকরিজীবীকে সংস্থার নিয়ম অনুযায়ী গ্যারান্টার হতে হবে। চূড়ান্ত নিয়োগের আগে তিন দিনের মৌলিক প্রশিক্ষণ দেবে নিয়োগ কর্তৃপক্ষ।

বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা : শিক্ষানবিশকালে মাসিক বেতন-ভাতা পাওয়া যাবে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনভুক্ত কর্মস্থলের জন্য ১৫৫৬৫ টাকা এবং স্থায়ীকরণের পর দেওয়া হবে ১৬৫৬৫ টাকা। অন্যান্য সিটি করপোরেশন/হাওড় ও উপকূলীয় এলাকায় কর্মস্থলের জন্য ১৪৭৬৫ টাকা এবং স্থায়ীকরণে ১৫৭৬৫ টাকা ও অন্যান্য পল্লী অঞ্চলের জন্য ১৪০৬৫ টাকা এবং স্থায়ীকরণ করা হলে পাওয়া যাবে ১৫০৬৫ টাকা। নিজস্ব মোটরসাইকেল ব্যবহারের ক্ষেত্রে শর্তসাপেক্ষে মাসে ১৫০০ টাকার ফুয়েলভাতা এবং স্নাতক পাস প্রার্থীরা ৪০০ টাকা শিক্ষাভাতা পাবেন। ছয় মাস শিক্ষানবিশকাল শেষে যোগ্যদের স্থায়ীকরণ করা হবে। স্থায়ীকরণের পর সংস্থার নিয়ম অনুসারে প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুয়িটি, কর্মীকল্যাণ সুবিধা, বছরে দুটি উৎসব বোনাস, বার্ষিক ইনক্রিমেন্ট সুবিধা দেওয়া হবে। আছে স্টাফ ও লজিস্টিক লোন, বদলি ও ভ্রমণভাতা, ইনস্যুরেন্স, ইনসেনটিভ বা কর্মকুশলভাতা, কর্মস্থলে একক আবাসন ও পদোন্নতির সুযোগ।

সূত্র: কালের কন্ঠ