হজমের সমস্যা এড়াতে ডাল রান্না করবেন যেভাবে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাঙালি ডাল পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না।  শেষ পাতে ডাল মানেই যেন তৃপ্তির ঢেকুর। এ ছাড়া ডালের অনেক পুষ্টিগুণ রয়েছে। ডালে রয়েছে ফোলেট, আয়রন, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামের মতো সব পুষ্টি উপাদান। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ডাল খেলে হৃদরোগের আশঙ্কা কমে। কিন্তু ডাল রান্নায় কোনো রকম সমস্যা হলে তা থেকে বদহজমের সমস্যা হতে পারে

ডাল খেলে কেন সমস্যা হয় :

মসুর বা মুগ যে ডালই হোক না কেন, ভালোভাবে হজমের জন্য সেই ডাল আগে ভিজিয়ে রাখতে হবে। এখন প্রশ্ন হলো, কেন ডাল ভিজিয়ে রাখবেন? চলুন জেনে নেওয়া যাক।

ডাল না ভিজিয়ে অনেকেই রান্না করেন। এতে আপনি জেনে অবাক হবেন যে এতে করে শরীরের ক্ষতি হয়। হজমের সমস্যা হতে পারে। ভিজিয়ে রেখে ডাল রান্না করলে তা হজমশক্তি বাড়ায়। ডালে থাকা লেকটিনস ও ফাইটেটস নামের উপাদান, যা মূলত এসিডিটি তৈরি করে তা-ও নিষ্ক্রিয় করা সম্ভব ডাল ভিজিয়ে রাখলে। আর ডাল ভিজিয়ে রাখার আরো একটি সুবিধা হলো দ্রুত রান্না করা যায়।

যেভাবে আর যতক্ষণ ডাল ভেজাবেন :

একটি পাত্রে ডাল নিয়ে ভালো করে পানি দিয়ে ধুয়ে নিন। তিনবার পানি পরিবর্তন করে হাত দিয়ে ঘষে ঘষে ডাল ধুয়ে নিন। তারপর একটি পাত্রে রেখে পানি দিয়ে ভিজিয়ে রাখুন।  মুগ ডাল, মসুর ডাল, অড়হড় ডাল কম করে ৮-১২ ঘণ্টা ভিজিয়ে রাখা উচিত। রাজমা বা ছোলা জাতীয় ডাল ভিজিয়ে রাখুন ১২-১৮ ঘণ্টা। তবে এতটা সময় ভেজাতে না পারলেও চেষ্টা করুন রান্নার আগের দিন রাতে ভিজিয়ে রাখতে।

সূত্র: কালের কন্ঠ