স্নোডেনকে ট্রাম্পের হাতে তুলে দেবেন পুতিন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য ‘উপঢৌকন’ হিসেবে বিশ্বব্যাপী আলোড়ন তোলা সাবেক ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানোর কথা বিবেচনা করছে রুশ কর্তৃপক্ষ। এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সে দেশের সংবাদমাধ্যম এনবিসি নিউজ এ কথা জানিয়েছে।

 

এডওয়ার্ড স্নোডেন মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ-র সাবেক গোয়েন্দা কর্মকর্তা। ২০১৩ সালে গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে সারা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিলেন স্নোডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই ফাঁসের ঘটনায় সামনে আসে নিজ দেশের নাগরিকদের ওপর মার্কিন গোয়েন্দা নজরদারির ভয়াবহতা। তথ্যফাঁসের পর থেকেই স্নোডেন পালিয়ে বেড়াচ্ছেন নিজ দেশ থেকে। যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে,তাতে মার্কিন আইন অনুযায়ী তার অন্তত ৩০ বছরের কারাদণ্ড হতে পারে। যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ানটেড ব্যক্তির তালিকায় রয়েছে তার নাম। বর্তমানে তিনি রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন।

 

রুশ গোয়েন্দা তৎপরতা সম্পর্কে ওয়াকিবহাল এক মার্কিন কর্মকর্তা শুক্রবার এনবিসি নিউজকে জানিয়েছেন, ট্রাম্পের সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে স্নোডেনকে যুক্তরাষ্ট্রের ফেরত পাঠানোর কথা বিবেচনা করছেন। দ্বিতীয় অপর এক সূত্র ওই তথ্য নিশ্চিত করেছে বলে এনবিসি দাবি করেছে। সূত্রের দেওয়া তথ্যমতে, মার্কিন কর্মকর্তারা এ বিষয়ে রুশ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছেন।

এ সম্পর্কে কোনও কথা বলতে রাজি হয়নি হোয়াইট হাউস। তবে, মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, স্নোডেন ফিরে আসলে তাকে আইনের মুখোমুখি হতে হবে। তারা তাকে স্বাগত জানাবে।

 

এ সম্পর্কে স্নোডেনের আইনজীবী বেন উইজনার জানিয়েছেন, তারা এমন কোনও পরিকল্পনা সম্পর্কে জানেন না।

 

অপরদিকে, রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভের কাছে এ সম্পর্কে জানতে চাইলে, তিনি ‘ননসেন্স’ বলে উড়িয়ে দেন।

 

উল্লেখ্য, ২০১৩ সালে এক টুইট বার্তায় ট্রাম্প বলেছিলেন, স্নোডেনের মৃত্যুদণ্ড হওয়া উচিত। নির্বাচনি প্রচারণার সময়েও তিনি বলেছিলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে পুতিন স্নোডেনকে ফেরত পাঠাবেন।

 

চলতি বছরে জানুয়ারির মাঝামাঝি রুশ কর্তৃপক্ষ স্নোডেনের রাশিয়ায় অবস্থান করার অনুমতি ২০২০ সাল পর্যন্ত বাড়িয়েছে।

সূত্র: বাংলা ট্রিবিউন