দুই জেলায় অসুস্থ ১৯ শিক্ষার্থী, অজ্ঞান ১০

সিল্কসিটি নিউজ ডেস্ক :

নড়াইল ও কুমিল্লা প্রচণ্ড গরমে ১৯ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে জ্ঞান হারিয়ে ফেলে ১০ জন। পরে স্থানীয়ভাবে তাদের চিকিৎসা দিয়ে সুস্থ করার পর বিদ্যালয় ছুটি দেওয়া হয়েছে।

নড়াইলের লোহাগড়া উপজেলায় স্কুল খোলার দ্বিতীয় দিনে তীব্র গরমে ১২ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। তাদের মধ্যে ছয় জন জ্ঞান হারিয়ে ফেলে। এ ঘটনার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশে ওই স্কুল একদিনের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।

সোমবার দুপুরের দিকে উপজেলার ইতনা স্কুল অ্যান্ড কলেজে এ ঘটনা ঘটে।

বিদ্যালয়টির অধ্যক্ষ অনিন্দ্য সরকার জানান, তীব্র গরমের কারণে সকাল ১০টা থেকেই অনেক শিক্ষার্থী অসুস্থ বোধ করছিল। বেলা ১২টা পর্যন্ত সাত জন অসুস্থ  হয়ে পড়লে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র থেকে বিদ্যালয়ে চিকিৎসক এনে তাদের চিকিৎসা দেওয়া হয় এবং সুস্থ করা হয়।

তিনি বলেন, এ ঘটনার পর লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার এবং জেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের সঙ্গে কথা বলে সোমবার একদিনের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে তীব্র তাপদাহে কুমিল্লার মুরাদনগর উপজেলার একটি বিদ্যালয়ের সাত শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে।

সোমবার দুপুরে উপজেলার তায়মোস বেগম উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদা আক্তার জানান, সকাল ১০টা থেকে ক্লাস শুরু হয়। এদিন বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিতি ছিল কম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অনেক শিক্ষার্থী গরমে হাঁসফাঁস করতে থাকে। এক পর্যায়ে দ্বিতীয় ঘণ্টা চলাকালে কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের অভিভাবককে ডেকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়।

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা কাজী ফরিদ আহমেদ বলেন, ওই বিদ্যালয় ছুটি দিতে বলা হয়েছে। এছাড়া আর কোথাও কোনো শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাইনি।