স্টোকসকে চিনি না, ‘বাজবল’ আমার শোনা সবচেয়ে বাজে কথা: ফ্লিনটফ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ইংল্যান্ড তথা বিশ্ব ক্রিকেটে সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকস। তার আগে ইংল্যান্ড দলে প্রায় একই ঘরানার পেস বোলিং অলরাউন্ডার ছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ। এমনকি স্টোকসের শুরুর দিনগুলোতে তাকে নতুন প্রজন্মের ফ্লিনটফ হিসেবেও বিবেচনা করা হতো।

একইরকমের পাগলাটে ব্যাটিং ও কার্যকরী বোলিংয়ে নিজেদের জাত চিনিয়েছেন স্টোকস ও ফ্লিনটফ। ২০১৯ সালের বিশ্বকাপে ইংল্যান্ডকে শিরোপা জিতিয়ে নিজেকে অনন্য উচ্চতায় তুলেছেন স্টোকস। এছাড়া অ্যাশেজের হেডিংলি টেস্টে অবিস্মরণীয় জয় এনে দিয়েও তারকাখ্যাতি পেয়েছেন ইংলিশদের বর্তমান টেস্ট অধিনায়ক।

অথচ এই স্টোকসকেই কি না চেনেন না ইংল্যান্ডের সাবেক তারকা অলরাউন্ডার ফ্লিনটফ। ২০০৯ সালে মাত্র ৩১ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর ক্রিকেটের সঙ্গে ঘনিষ্ঠতা রাখেননি ফ্লিনটফ। সে কারণেই নাকি স্টোকস বা বর্তমান দলের অনেককে চেনেন না তিনি।

ইংল্যান্ডের জার্সিতে ৭৯ টেস্ট, ১৪১ ওয়ানডে ও ৭ টি-টোয়েন্টি খেলেছেন ফ্লিনটফ। যেখানে ৪০০ উইকেটের সঙ্গে ৭ হাজারের বেশি রান করেছেন তিনি। মাত্র ৩১ বছর বয়স খেলা ছাড়ার আক্ষেপ এখনও রয়ে গেছে তার। ইংল্যান্ডের দৈনিক আই নিউজে দেওয়া সাক্ষাৎকারে ফ্লিনটফ নিজেই জানিয়েছেন এ কথা।

ম্যানচেস্টারে চলছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। একই শহরে থাকার পরেও ম্যাচটি দেখতে মাঠে যাচ্ছেন না ফ্লিনটফ। তাই শুক্রবার যে দারুণ দুইটি সেঞ্চুরি হাঁকিয়েছেন বেন স্টোকস ও বেন ফোকস- সে বিষয়ে কোনো ধারণা নেই ফ্লিনটফের।

তার ভাষ্য, ‘আমি বেন স্টোকসকে চিনি না। বর্তমান দলের অনেককেই চিনি না। আমি ৩১ বছরেই অবসর নিয়ে ফেলেছিলাম, যা খুব দ্রুত ছিল মনে হচ্ছে। আমি আরও কয়েক বছর খেলার আশা করছিলাম। আমি খেলার সঙ্গে যোগাযোগ রাখিনি কারণ আমার মনে হচ্ছিল আরও কয়েক বছর খেলতে পারবো, যা কষ্ট দিচ্ছিল।’

সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটেও বাড়তি উত্তেজনা নিয়ে এসেছে ইংল্যান্ড। বিশেষ করে ম্যাচের চতুর্থ ইনিংসে ৩০০ বা তার বেশি রানের লক্ষ্য দারুণভাবে তাড়া করে জেতার নজির গড়েছে তারা। ইংলিশদের নতুন কোচ ব্রেন্ডন ম্যাককালামের ডাকনাম বাজকে মাথায় রেখে তাদের এই ধরনের খেলাকে ডাকা হচ্ছে বাজবল নামে।

ইংল্যান্ডের এই নতুন ধরনের ক্রিকেটকে বাজবল ডাকা নিয়ে অসন্তোষ প্রকাশ করে ফ্লিনটফ বলেছেন, ‘এটি (বাজবল) আমার শোনা সবচেয়ে বাজে কথাগুলোর একটি। আমি এটি নিয়ে আগ্রহী নই। তারা খুব উত্তেজনাপূর্ণ ক্রিকেট খেলছে, যা সবাই দেখতে ভালোবাসে।’

 

সূত্রঃ জাগো নিউজ