সোনামসজিদ বন্দরে আমদানী-রপ্তানী বন্ধ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
সোনামসজিদ স্থলবন্দরে আমদানী-রপ্তানী কার্যক্রমের সময় সীমা পূনঃনিধারনের দাবীতে রোববার সকাল থেকেই আমদানী-রপ্তানী বন্ধ রয়েছে। আমদানী-রপ্তানী কারক গ্রুপ, সিএন্ডএফ এজেন্ট ও কাষ্টমস সূত্রে জানাগেছে, গত ২২ মে ৫/সোঃমঃ/কাষ্টমস/১৭৪/বিবিধ/২০১৫/৭৫৭(৩০) নম্বর স্বারকে সহকারী কমিশনার কাষ্টমস সাইদুল আলম এক পত্রে রমজান মাস উপলক্ষে বিকালে ৪টা পর্যন্ত ভারত থেকে পণ্যবাহী ট্রাক গ্রহন করা হবে।
এ সিদ্ধান্তের পর ভারতীয় মহদিপুর স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার এ্যাসোসিয়েসন রোববার সকাল থেকে সোনামসজিদ স্থলবন্দরে পণ্যবাহী ট্রাক পাঠানো বন্ধ রেখেছেন বলে উক্ত এ্যাসোসিয়েসন সাধারন সম্পাদক শ্রীঃ ভুপতি মন্ডল জানান।
অন্যদিকে, সোনামসজিদ স্থলবন্দরে আমদানী-রপ্তানী কারক গ্রুপ, সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েসন ও পানামা নেত্ববৃন্দ আমদানী-রপ্তানী বন্ধ থাকার কথা স্বীকার করেন। তারা গত রমজান মাসে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ভারতীয় পণ্যবাহী ট্রাক গ্রহন করা হত। কিন্তু চলতি রমজানে এ সিদ্ধান্তের ফলে ব্যবসায়ীদের ক্ষতি হবে।
এব্যাপারে সহকারী কমিশনার কাষ্টমস সাইদুল আলমের সাথে যোগাযোগ কনা হলে তিনি সহকারী কমিশনার সোলাইমান অথবা মাইকো ওয়ান মাহফুজের সাথে যোগাযোগ করতে বলেন। পরে মাইকো ওয়ান মাহফুজের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ভারতীয় সিএন্ডএফ এজেন্টেরা নিয়ম অনুসারে পণ্যবাহী ট্রাক প্রেরন করলে কোন সমস্যা হবে না। কিন্তু তারা দুপুর ১২ টা থেকে পণ্যবাহী ট্রাক প্রবেশ করায় পণ্য ছাড়ে জটিলতা সৃষ্টি হয়। রমজান মাসে সমস্যাটি আরো প্রকট হবে।
তবে ব্যবসায়ীদের স্বার্থে সময় সংশোধন করে সাড়ে ৪টা পর্যন্ত ভারতীয় পণ্যবাহী ট্রাক গ্রহন করা হবে। অপরদিকে, উভয় দেশের ব্যবসায়ীরা ভারতীয় সময় বিকেল ৫টা ও বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টা পর্যন্ত আমদানী-রপ্তানী কার্যক্রম বহাল রাখার দাবী জানিয়েছেন।
স/আ