সুস্থ সমাজ গঠনে তরুণ সমাজ বলিষ্ঠ ভূমিকা রাখে

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে স্বেচ্ছাব্রতী সামাজিক আন্দোলন। স্বেচ্ছাব্রতী সামাজিক আন্দোলনের মধ্য দিয়েই সমাজের অনেক সমস্যা সমাধান করা যায়। আর এক্ষেত্রে তরুণ সমাজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

প্রডিজি (প্রমোটিং ডেমোক্রটিক ইনক্লুসন গভর্ন্যান্স থ্রু ই্য়ূথ) ব্রিটিশ কাউন্সিল এর সহযোগিতায় দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ রাজশাহী অঞ্চলের আয়োজনে তিন দিনব্যাপী প্রশিক্ষণের প্রথম দিন রাজশাহীর কারিতাস মিলনায়তনে ইয়ূথ লিডারশিপ ট্রেনিং এর উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন রাজশাহী সিটি কর্পোরেশনের ৫নং ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান।

তিনি বলেন, সেই সাথে সুস্থ সমাজ নির্মাণের জন্য তরুণ সমাজ বলিষ্ঠ ভূমিকা রাখে। সুস্থ সমাজ নির্মাণ এবং আত্মশুদ্ধির মাধ্যমেই সমাজকে বদলাতে হবে। এই বদলানোর কাজে তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। এ সময় তিনি মহান মুক্তিযুদ্ধে তরুণ সমাজের যে গৌরবাজ্জ্বল ভূমিকা ছিল প্রশিক্ষণার্থীদেরকে তা মনে রেখে সামনের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

প্রডিজি মেন্টর শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. গোলাম মওলা’র সভাপতিত্বে প্রডিজি ফিল্ড কোঅর্ডিনেটর (মনিটরিং এন্ড অপারেশন্স) সুব্রত কুমার পাল এর সঞ্চালনায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক মো. মোস্তাফিজুর রহমান ও দি হাঙ্গার প্রজেক্ট এর রাজশাহী আঞ্চলিক সমন্বয়কারী শশাঙ্ক বরণ রায়।

ক্ষুধামুক্ত আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়ার লক্ষ্যে একটি শান্তি ও সৌহার্দ্যের বিশ্ব তৈরীতে একদল তরুণ-তরুণীর মধ্যে আস্থা ও বোঝা-পড়া তৈরি, আত্মজিজ্ঞাসা ও আত্ম-উপলব্ধি চর্চার মাধ্যমে গড়ে তুলতে অনুপ্রাণিত, সংগঠিত, ক্ষমতায়িত করার মধ্য দিয়ে নাগরিকত্ববোধে উদ্বুদ্ধ করার লক্ষ্যে নিয়ে এই প্রশিক্ষণ শুরু হয়। জাতীয় সংগীতের মধ্যদিয়ে শুরু হওয়া প্রশিক্ষণে রাজশাহী সিটি কর্পোরেশনের ৫নং ওয়ার্ডের ৩৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ আয়োজিত প্রশিক্ষণে কমিউনিটি তথা এলাকার উন্নয়নের জন্য স্থানীয় জনগণকে সংগঠিত করার বিভিন্ন কৌশল সম্পর্কে ধারণা প্রদান করাসহ শিক্ষার্থীদের মেধার সবোচ্চ বিকাশ ঘটানোর লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

স/বি