সিরাজুল ইসলাম চৌধুরীর নতুন বই প্রকাশিত হলো

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রকাশিত হলো অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর ইতিহাস নির্ভর বিশ্লেষণধর্মী বই ‘জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি’।

 

শুক্রবার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে বইটি নিয়ে আলোচনা করেন বিশিষ্টজনেরা।

 

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, বাংলাদেশের জন্ম, ইতিহাস, রাজনীতি ও এতে সাম্প্রদায়িকতার প্রভাবসহ বিভিন্ন বিষয় বুঝতে বইটি খুবই প্রাসঙ্গিক। প্রায় ১০ বছর ধরে লেখা এই বইয়ে লেখক ১৯০৫ সালের বঙ্গভঙ্গ থেকে ১৯৪৭ সালের দেশভাগ পর্যন্ত ঘটনাবলী, রাজনীতি, পেছনের কারণ, সাম্প্রদায়িক প্রভাব নিয়ে বিশদ আলোচনা করেছেন। উপমহাদেশের রাজনীতি ও এর ইতিহাস বইটিতে গভীর বিশ্লেষণের সঙ্গে উপস্থাপিত হয়েছে।

 

বক্তারা বলেন, বইটিতে পাঠকরা ইতিহাসে ভ্রমণ করতে পারবেন। উপমহাদেশের রাজনীতিতে কোন নেতার কী ভূমিকা তা নিয়েও সম্যক ধারণা পাবেন পাঠকরা।

সিরাজুল ইসলাম চৌধুরীর ৮০তম জন্মদিন উপলক্ষে বইটির প্রকাশনা প্রতিষ্ঠান সংহতি প্রকাশন এ অনুষ্ঠানের আয়োজন করে। বিশিষ্ট ভাষা সংগ্রামী আহমেদ রফিকের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন অধ্যাপক আনু মুহাম্মদ, বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু, ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনাম, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক নাসিম আখতার হোসাইন, অধ্যাপক আজফার হোসেন, নিউ এজ পত্রিকার সম্পাদক নুরুল কবির এবং গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

 

মূলবক্তব্য পাঠ করেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সভা সঞ্চালনা করেন দীপক কুমার রায়।

সূত্র: এনটিভি