সিটি কর্পোরেশন নির্বাচন আর আমাদের ইমোশন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ঢাকা এখন সিটি কর্পোরেশনের নির্বাচন নিয়ে উত্তাল। চারদিকে শুধু মিছিল, মিটিং, মাইকিং আর পোস্টার। সারা ঢাকা সেজে গেছে পোস্টারে। যারা নির্বাচন করছেন তারা সব আরাম-আয়েশ বাদ দিয়ে সাধারণ মানুষের ইমোশন নিয়ে খেলতে ব্যস্ত।

দলীয় প্রার্থী হয়ে যারা নির্বাচনে অংশগ্রহণ করছেন তাদের ক’জনকে আমরা চিনি ব্যক্তি হিসেবে? চিনি তার দল আর দলের কার্যক্রমকে? কিন্তু বর্তমান সময়ে দল দিয়ে নয়, মানুষকে যাচাই করতে হবে তার মন মানসিকতা দিয়ে। কিন্তু দুঃখজনক হলো আমাদের প্রতিনিধিদের কাউকে আলাদা হিসেবে মূল্যায়ন করা যায় এমন একজনও দেখি না। সবাই ব্যস্ত নির্বাচনী ইশতিহারের প্রতিশ্রুতির কথা বলতে। কিন্তু তারা কাজে কর্মে প্রতিনিয়ত তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করছে।

রাস্তাঘাটে মিছিল করে যানজট, সবত্র পোস্টার, সারাক্ষণ মাইকিং, কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ভোট চাওয়া এই সবকিছু সাধারণ মানুষের জন্য ভোগান্তির সৃষ্টি করছে।

এই যে ঢাকা, পোস্টারে সেজেছে কী হবে রাস্তাঘাট নোংরা ছাড়া এগুলো দিয়ে? যানজট করে, পোস্টার লিফলেট দিয়ে রাস্তা নোংরা করে, পরিবেশ দূষণ, শব্দদূষণ করে প্রার্থীরা কি বোঝাতে চান তা আমাদের সাধারণ মানুষের বোধগম্য নয়।

প্রতিদিন লাখ লাখ টাকা এসব পরিবেশ নষ্ট করার কাজে ব্যবহার না করে শীতের রাতে রাস্তায় যে মানুষগুলো কষ্ট পাচ্ছে তাদের শীতবস্ত্র কিনে দিলে হয়ত তাদের দোয়ায় জিতেও যেতে পারেন।

তাহলে হয়ত ব্যক্তি আপনাকেও মানুষ ভালো জানল। আর যদি মনে করেন দলীয় পরিচয় এ জিতবেন, তাহলে আর এই ঢাক-ঢোল পিটিয়ে কি লাভ? জিতেই তো যাবেন অযথা এ কয়টা দিন কেন আমাদের কষ্ট দেন। আপনাদের নির্বাচনী ইশতেহারে কি আছে তা আমার জানা নাই বা জানলে লাভও নাই, এসব প্রতিশ্রুতির ২০ শতাংসও পূরণ হবে না তা আমরা বিগত সময়েই দেখেছি।

প্রতিশ্রুতি দিয়ে রক্ষা না করে শুধু মানুষ নয় আল্লাহ তায়ালার সঙ্গেও ওয়াদাভঙ্গ করেও পাপ করছেন।তাই প্রতিশ্রুতি মানুষকে নয় নিজের কাছে করুন আর তা বাস্তবায়ন করে দেখান।

লেখক: সমাজকর্মী