সাড়ে ৩ হাজার কিমি পদযাত্রা করবেন রাহুল

সিল্কসিটি নিউজ ডেস্ক: দলকে নতুন করে সাজাতে ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচি শুরু করছে ভারতীয় কংগ্রেস। রাহুল গান্ধীর নেতৃত্বে বুধবার (৭ সেপ্টেম্বর) তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে এই কর্মসূচি শুরু হবে। তবে আনুষ্ঠানিকভাবে পদযাত্রা শুরু হবে বৃহস্পতিবার থেকে।

কংগ্রেসের দাবি, ‘ভারতকে ঐক্যবদ্ধ’ করার লক্ষ্যে এই পদযাত্রা। ভোটের রাজনীতির সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। দলের মুখপাত্র জয়রাম রমেশ বলেন, এটি ভারতীয় রাজনীতির জন্য একটি ‘পরিবর্তনমূলক মুহূর্ত’। এ ধরনের কর্মসূচি ‘দলের পুনর্জাগরণ’ তৈরি করবে।

সম্প্রতি একের পর এক নির্বাচনে ব্যর্থতার ফলে দৃশ্যত কংগ্রেস কিছুটা ঝিমিয়ে পড়েছে বলে মনে করা হচ্ছিল। তবে এমন পরিস্থিতি থেকে উত্তরণের চেষ্টায় মরিয়া দলটি। কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী গুলাম নবী আজাদ ইতেমধ্যেই দল ছেড়েছেন। নির্বাচনি রাজনীতিতে কংগ্রেসের ব্যর্থতার জন্য রাহুল গান্ধীকে দায়ী করেছেন তিনি। তার পরামর্শ ছিল, ‘ভারত জোড়ো’-এর পরিবর্তে প্রথমে ‘কংগ্রেস জোড়ো’ কর্মসূচি নেওয়া উচিত ছিল।

বুধবার থেকে শুরু হতে যাওয়া ভারত জোড়ো যাত্রা কর্মসূচিতে মোট তিন হাজার ৫৭০ কিলোমিটারের পদযাত্রার নেতৃত্ব দেবেন রাহুল গান্ধী। এই যাত্রা শেষ হবে কাশ্মিরে। পদযাত্রা চলবে ১৫০ দিন ধরে। এক দল সকাল ৭টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত হাঁটবে। আরেক দল হাঁটবে বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত। প্রতিদিন ছয় থেকে সাত ঘণ্টা করে মোট ২২ থেকে ২৩ কিলোমিটার হাঁটবে তারা। এ সময় তারা কোনও হোটেলে রাত কাটাবে না।

থাকার জন্য ৬০টি বিশেষ শিপিং কনটেইনারের ব্যবস্থা করা হয়েছে। কিছু কনটেইনারে বিছানা, টয়লেট ও এসির ব্যবস্থা থাকবে। নিরাপত্তার কারণে রাহুল গান্ধী একটিতে থাকবেন। অন্যরা ভাগাভাগি করে থাকবেন। কনটেইনারগুলো প্রতিদিন নতুন জায়গায় পার্ক করা হবে। আগামী পাঁচ মাসের আবহাওয়া পরিস্থিতি মাথায় রেখে এই কর্মসূচির আয়োজন করা হয়েছে।দলের অন্তর্বতীকালীন সভাপতি সোনিয়া গান্ধী সরাসরি এতে অংশ নেবেন না। তবে তিনি ভিডিও বার্তায় কর্মীদের বিশেষ বার্তা দিতে পারেন।

সূত্র: বাংলা ট্রিবিউন