সাপাহার ডিগ্রী কলেজে শিক্ষক সংকট, ক্লাস বন্ধ

প্রদীপ সাহা ,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি:
নওগাঁর সাপাহার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে চলছে এখন চরম শিক্ষক সংকট। শুধু শিক্ষক সংকটই নয়, কলেজের শিক্ষাব্যবস্থার অচলাবস্থা। বর্তমানে উপজেলার শ্রেষ্ঠ ও বড় বিদ্যাপিঠ সরকারী ওই কলেজটিতে ১৩ টি বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে সেই হিসেবে ৫২ জন শিক্ষক থাকা দরকার কিন্তু তার পরিবর্তে কর্মরত শিক্ষক রয়েছেন মাত্র ২২জন।

দীর্ঘ ৬মাস ধরে বাংলা বিভাগে কোন শিক্ষক না থাকায় পুরো বিভাগটি রয়েছে শিক্ষক শূন্য ওই বিভাগে অধ্যায়নরত শিক্ষার্থীরা বাংলা ক্লাশ হতে বঞ্চিত। এছাড়া কলেজের সামনে বিশাল খেলার মাঠটিতে পরিকল্পিত কোন ড্রেনেজ ব্যাবস্থা না থাকায় বর্ষা মৌসুমে একটু বৃষ্টির পানিতে পুরো মাঠটি তলিয়ে যায় এবং মাসের পর মাস পুরো মাঠে জলাবদ্ধতা লেগে থাকলেও যেন দেখার কেউ নেই।

এই বিষয়ে সম্প্রতি কলেজের উপাধ্যক্ষ মোহাম্মাদ আবুল ফজল’র সাথে কথা হলে তিনি জানান মফস্বল এলাকা হওয়ায় সহজে কোন শিক্ষক এখানে আসতে চায়না, আবার কোউ আসলেও বেশি দিন এখানে থাকতে চায়না অন্যত্র বদলী নিয়ে চলে যায়। যার কারণে শিক্ষক সংকট প্রায় সময় ধরে লেগেই থাকে। বর্তমানে শিক্ষক সংকটের কারণে শিক্ষার্থীদের অপুরণীয় ক্ষতি হচ্ছে বিষয়টি স্বিকার করেন। কলেজের অধ্যক্ষ ছুটিতে রয়েছেন তিনি এলে শিক্ষকের বিষয়ে সিদ্ধান্ত গ্রহন করবেন।

এছাড়া কলেজ মাঠে জলাবদ্ধতার বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে তিনি একাধিকবার উপজেলা প্রশাসনের নিকট আবেদন/অভিযোগ করেছেন কিন্তু প্রশাসনের পক্ষ থেকে কোন সাড়া পাওয়া যায়নি। এখন উনারা কলেজের কোন ফান্ড থেকে জলাবদ্ধতার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

উপজেলার শিক্ষানুরাগী মহল/অভিভাবক মহল সহ অনেকেই কলেজটির শিক্ষক সংকট নিরসনে এবং কলেজ মাঠে সৃষ্ট জলাবদ্ধতা দুরীকরণে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

স/আ