সরে যেতে হচ্ছে লোকনাথ স্কুলের সেই বিতর্কিত প্রধান শিক্ষক সোবহানকে

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী মহানগীরর লোকনাথ উচ্চ বিদ্যালয়ের ইতিহাসে সবচেয়ে বিতর্কিত প্রধান শিক্ষক আবদুস সোবহানকে অবশেষে সরে যেতে হচ্ছে। হাইকোর্টের আদেশের প্রতি সম্মান দেখিয়ে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি রোববার  সোবহানকে সরানোর সিদ্ধান্ত নিয়েছেন।

 
হাইকোর্টের আদেশ, সরকারি পরিপত্র ও আইন ভঙ্গ করে তৃতীয় মেয়াদে প্রধান শিক্ষক পদে চাকরি করছিলেন আবদুস সোবহান। তবে, তিনি সবসময় সাংবাদিকদের বলতেন- স্কুল কার্যনির্বাহী কমিটির সভাপতি সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের অনুরোধে তিনি দায়িত্ব পালন করছেন।

 
তবে এএইচএম খায়রুজ্জামান লিটনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ উনি নিজেই থাকতে চেয়েছেন বারবার। তাই রাখা হয়েছিলো। তবে যেহেতু মহামান্য হাইকোর্ট তাকে সরানোর নির্দেশ দিয়েছেন ফলে তাকে আর রাখা হবে না। বিধি মেনে অন্যকে দায়িত্ব দেয়া হবে।’

 
এ ব্যাপারে আবদুস সোবহানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘সিনিয়র কোনো শিক্ষক প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করতে রাজি না হওয়ায় আমি তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন’। তার এই মন্তব্যের প্রতিক্রিয়ায় সিনিয়র শিক্ষক আবুল কাসেম বিধি অনুযায়ী যার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হওয়ার কথা তিনি বলেন, ‘আমাকে বাইপাশ করে সোবহান প্রধান শিক্ষক পদে নিজেকে অবৈধভাবে অধিষ্ঠিত করেছেন। এ কারণে তার বিরুদ্ধে আমি রিট করেছি। রিটে তাকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।’

 

গত ২৬ ফেব্রুয়ারি বিচারপতি নাইমা হায়দার ও আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এক রিট আবেদনের শুনানি শেষে সোবহান দায়িত্ব পালন করতে পারবেন না মম্যে রুল জারি করেন। স্কুলের জ্যেষ্ঠ শিক্ষক আবুল কাসেম বাদি হয়ে আবদুস সোবহানের প্রধান শিক্ষক পদে পুনরায় নিয়োগকে চ্যালেঞ্জ করে এই রিট করেছিলেন। এর আগে গত ১৮ জানুয়ারি রাজশাহী লোকনাথ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুস সোবহানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এরপরও তিনি জোরপূর্বক দায়িত্ব পালন করছিলেন।

 
রিটের বরাত দিয়ে আইনজীবী জানান, রাজশাহী লোকনাথ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আবদুস সোবহানের ৬০ বছর পূর্ণ হওয়ার পর বিদ্যালয় পরিচালনা পরিষদ প্রথমে পাঁচ বছরের জন্য এবং পরবর্তী সময়ে আরো ছয় মাসের জন্য তাঁকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেয়।

 
কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র এবং হাইকোর্টে দায়ের করা রিটের আদেশ অনুযায়ী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকের বয়স ৬০ বছর পূর্তির পর তাঁর চাকরির মেয়াদ বৃদ্ধির কোনো সুযোগ নেই। এরপরও বিধিবহির্ভূতভাবে রাজশাহী লোকনাথ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে আসছিলেন আবদুস সোবহান। এর পরিপ্রেক্ষিতে ওই স্কুলের জ্যেষ্ঠ শিক্ষক আবুল কাশেম বাদি হয়ে আবদুস সোবহানের প্রধান শিক্ষক পদে পুনরায় নিয়োগকে চ্যালেঞ্জ করে একটি রিট পিটিশন (নম্বর ২২৩৩/২০১৭) দায়ের করেন।

স/শ