সরকারি নির্দেশনা অমান্য: ১৬ নম্বর ওয়ার্ডে চালের লাইনে মানুষের গাদাগাদি

নিজস্ব প্রতিবেদক:

করোনা ভাইরাসকে কেন্দ্র করে সরকারের দেওয়া নির্দেশনা মানছেন না রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) কাউন্সিলরা। তারা চাল বিতরণ করছেন জনসমাগম ঘটিয়ে। প্রায় দেড় শতাধিক মানুষকে লাইনে দাঁড় কিরয়ে চাল বিতরণ করলেন ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বেলাল আহম্মেদ। চাল বিতরণের সময় কাউন্সিলর নিজে উপস্থিত ছিলেন।

আজ সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী নগরীর ১৬ নম্বর ওয়ার্ডের আসাম কলোনী মথুরডাঙ্গা এলাকার কাউন্সিল বেলাল আহম্মেদের কার্যালয়ে সামনে এমন দৃশ্য দেখা যায়। তবে রাসিকের ঘোষণা রয়েছে- কোন ধরনের জনসমাগম ঘটনানো যাবে না। দরিদ্র মানুষের বাড়ি বাড়ি চাল পৌঁছে দিতে হবে। কিন্তু এই নির্দেশনা মানছেন না অনেক কাউন্সিলর।

তারা নিজেরদের ইচ্ছে মতো ওয়ার্ডের মানুষকে কার্যালয়ের সামনে ডেকে নিয়ে চাল বিতরণ করছেন। এতে মানুষগুলো গাদাগাদি করে লাইনে দাঁড়াচ্ছে। ফলে যে নিরাপদ দুরুত্বের কথা বলা হয়েছিল তা মানা হচ্ছে না। ফলে করোনা ভাইরাস সংক্রামের ঝুঁকি থেকেই যায়।

যদিও করোনা ভাইরাস সংক্রামন ঠেকাতে নিরাপদ দূরুত্ব বজায় রাখতে বলা হচ্ছে। এছাড়া সাধারণ মানুষকে জনসমাগমে নিরুউৎসাহি করা হচ্ছে সরকারের পক্ষ থেকে। এনিয়ে স্থানীয় প্রশাসন লিফলেট, মাইকিং করছে। এ ক্ষেত্রে বিভিন্ন ওয়ার্ড পর্যায়েও মাইকিং হয়েছে। তবুও সরকারের এমন নির্দেশনা না মানতে দেখা গেছে অনেকই।

দেখা গেছে- নগরীর উপশহর ব্যাংকের পাশের একটি দোকানে তিন ফুট পর পর গোল চিহ্ন দেওয়া হয়েছে। একজন দোকানী সচেতন হয়ে সাধারণ ক্রেতাদের পণ্য বিক্রি করছেন। কিন্তু সমাজে দায়িত্বশীল মানুষগুলোর দায়িত্বে অবহেলা দেখা জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।

এবিষয়ে ওয়ার্ড কাউন্সিলর মো. বেলাল আহম্মেদ বলেন, এই এলাকা ঘনবসতি। তাদের (দরিদ্র মানুষগুলো) আমরা ফাঁকা ফাঁকা রাখার চেষ্টা করেছি। কিন্তু আমরা ব্যার্থ হয়েছি। এখান থেকে শিক্ষা পেলাম। আগামিতে এই ঘটনা ঘটবে না বলে তিনি জানান।

স/আ