আজ থেকে সয়াবিন তেল মিলবে নির্ধারিত দামে

সিল্কসিটি নিউজ ডেস্ক :

ভোক্তা পর্যায়ে আজ রবিবার থেকে ১০ টাকা কমে ১৬৩ টাকায় প্রতি লিটার ভোজ্যতেল পাওয়া যাবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

তিনি বলেন, শুক্রবার থেকে এ বিষয়ে মিলগেটগুলোতে মনিটরিং চলছে। ট্যারিফ কমানোর পরে কত মাল তারা আমদানি করেছে এবং তাদের বাফারস্টোক তৈরির জন্য যে সময় দেওয়া হয় তা কতটা কাজে লাগিয়েছে সে বিষয়ে এরই মধ্যে তাদের চিঠি দেওয়া হয়েছে। আমি মনে করি, রবিবার থেকে খুচরা পর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৩ টাকায় ও খোলা সয়াবিন তেল ১৪৯ টাকায় বিক্রি হবে। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে এক অনুষ্ঠান শেষে তিনি এসব কথা বলেন।

এদিকে শুল্ক ছাড় দিয়ে জায়েদি খেজুরের দাম কমানোরও উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, বাজারে অন্তত ১০ ধরনের খেজুর রয়েছে। এর মধ্যেসাধারণ মানুষের জন্য আমদানিকৃত জায়েদি খেজুরের খুচরা ও পাইকারি দাম রবিবার নির্ধারণ করে দেওয়া হবে।

আহসানুল ইসলাম আরও বলেন, রমজানের আগে ভোক্তাদের যেন বাড়তি দামে পণ্য কিনতে না হয়, সেই লক্ষ্যে সরকার কাজ করছে। এতে নিত্যপণ্যের দাম যৌক্তিকভাবে কমে আসবে। নিত্যপণ্য নিয়ে ব্যবসায়ী বা অন্য কারও কাছে সরকার জিম্মি থাকবে না। পণ্য আমদানি ও খালাস করা নিয়ে যৌক্তিক কোনো সমস্যা থাকলে তা সমাধান করা হবে। তবে এ ক্ষেত্রে কোনো অজুহাত সহ্য করা হবে না।

রমজানে বাজার মনিটরিং নিয়ে আরও বলেন, নিত্যপণ্য মনিটরিংয়ে ঢাকাসহ সারাদেশে আছে টিম কাজ করছে। জেলা পর্যায়ে ডিসি-ইউএনওদের দিয়ে মনিটরিং করাচ্ছি। পুলিশিং করে বাজার নিয়ন্ত্রণ করা যায় না। আমরাও এটা চাই না। আমরা চাই, বাজারে পণ্যের সরবরাহ ঠিক রেখে যেন দামটা যৌক্তিক পর্যায়ে থাকে।

এদিকে চলতি সপ্তাহেই ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসবে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, ভারতের বাণিজ্যমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ পাঠানোর বিষয়ে চিঠি ইস্যু করতে তিনি নির্দেশ দিয়েছেন। সেই চিঠি গতকাল তারা হাতে পেয়েছেন। চলতি সপ্তাহ থেকে পেঁয়াজ দেশে আসবে। এতে বাজারে পেঁয়াজের দামও নিয়ন্ত্রণে থাকবে।