আজ শুরু ডিসি সম্মেলন, প্রধান আলোচ্য ১২টি

সিল্কসিটি নিউজ ডেস্ক

ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম জোরদারকরণসহ ১২টি প্রধান আলোচ্য বিষয়ের ওপর গুরুত্বরোপ করে আজ ঢাকায় শুরু হচ্ছে জেলা ডিসি সম্মেলন। চার দিনের সম্মেলনের প্রথম দিনের অধিবেশন গণভবনের শাপলা হলে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলন শেষ হবে বুধবার। প্রতিবছর তিন দিনের সম্মেলন হলেও এবার হবে চার দিনব্যাপী। এবারের ডিসি সম্মেলনে প্রথমবারের মতো সাবেক মন্ত্রিপরিষদ সচিবরা তাদের অভিজ্ঞতা তুলে ধরবেন ও প্রয়োজনীয় পরামর্শ দেবেন।

সচিবালয়ে মন্ত্রিপরষদ বিভাগে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এসব কথা জানান। তিনি বলেন, ডিসি সম্মেলন ৩-৬ মার্চ ওসমানী স্মৃতি মিলনায়তনে চার দিনব্যাপী অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা, স্পিকার ও প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎসহ প্রধানমন্ত্রী ও স্পিকারের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন ডিসিরা। এ ছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সশস্ত্র বাহিনী বিভাগ ও সামরিক-বেসামরিক সমন্বয়বিষয়ক অধিবেশন সংযুক্ত করা হয়েছে। সম্মেলনে ৩০টি অধিবেশন হবে। একইসঙ্গে ৫৬টি মন্ত্রণালয়/বিভাগ, কার্যালয় ও সংস্থা অংশ নেবে। সম্মেলনে বিভাগীয় কমিশনার ও ডিসিরা ৩৫৬টি প্রস্তাবনা দিয়েছেন। প্রাপ্ত প্রস্তাবসমূহের জনসেবা বৃদ্ধি, জনদুর্ভোগ হ্রাস, রাস্তাঘাট ও ব্রিজ নির্মাণ, পর্যটনের বিকাশ, বিধিমালা সংশোধন, জনস্বার্থ সংরক্ষণের বিষয়গুলো অগ্রাধিকার পাচ্ছে। এর মধ্যে বেশিসংখ্যক ২২টি প্রস্তাব এসেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধান প্রধান আলোচ্য বিষয়গুলো হলোÑ ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম জোরদারকরণ, দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম, স্থানীয় পর্যায়ে কর্মসৃজন ও দারিদ্র্যবিমোচন কর্মসূচি বাস্তবায়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি বাস্তবায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং ই-গভর্নেন্স, শিক্ষার মান উন্নয়ন ও সম্প্রসারণ, স্বাস্থ্যসেবা ও পরিবারকল্যাণ, পরিবেশ সংরক্ষণ ও দূষণরোধ, ভৌত অবকাঠামোর উন্নয়ন এবং উন্নয়নমূলক কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয়।

এক প্রশ্নের জবাবে সচিব জানান, এবারের ডিসি সম্মেলন অন্য সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কারণ নতুন সরকার গঠনের পর এটি প্রথম ডিসি সম্মেলন। সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে ইতিমধ্যে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের সঙ্গে নীতিনির্ধারণী পর্যায় থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নে মাঠপর্যায়ে ডিসিদের ভূমিকা বেশি। এ বিষয়ে সরকার তাদের নির্দেশনা দেবে। গতবারের সম্মেলনে গৃহীত সিদ্ধান্তের ৬২% বাস্তবায়ন হয়েছে।