সবুজ শিল্পের পথ দেখিয়ে নোবেল

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পরিবেশবান্ধব সবুজ শিল্প গড়ার পথ দেখিয়ে এবং বিবর্তন ক্ষমতায় বিপ্লব এনে রসায়নে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী। তারা হলেন- মার্কিন বিজ্ঞানী ফ্রান্সেস এইচ আরনল্ড ও জর্জ পি স্মিথ এবং ব্রিটিশ বিজ্ঞানী স্যার গ্রেগরি পি উইন্টার। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস তাদের নাম ঘোষণা করে।

১৯০১ সালে নোবেল পুরস্কার দেয়া শুরু হওয়ার পর পঞ্চম নারী হিসেবে রসায়নে নোবেল পাওয়ার গৌরব অর্জন করলেন ফ্রান্সেস এইচ আরনল্ড। সর্বশেষ ২০০৯ সালে এডা ইউয়োনাথ যৌথভাবে এই পুরস্কার পেয়েছিলেন। ফ্রান্সেস আরনল্ড জীবদেহের এনজাইমের ‘সুপরিচালিত বিবর্তনের’ পদ্ধতি আবিষ্কার করেছেন। প্রাণী ও উদ্ভিদদেহের মধ্যে রাসায়নিক বিক্রিয়ায় প্রভাবক হিসেবে কাজ করে এই এনজাইম। ফ্রান্সেসের আবিষ্কৃত এই পদ্ধতি ব্যবহার করে বিশেষ ধরনের বিবর্তন এনে এমন এনজাইম তৈরি করা সম্ভব, যার সাহায্যে জৈব জ্বালানি থেকে শুরু করে ওষুধ ও সুনির্দিষ্ট বৈশিষ্ট্যের যে কোনো কিছু উৎপাদন করা যাবে।

নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে এনজাইমের বিবর্তন নিয়ে কাজ করার স্বীকৃতি হিসেবে আরনল্ড পাবেন অর্ধেক। আর অ্যান্টিবডি ও পেপটাইডের ধাপ প্রদর্শন করার জন্য যৌথভাবে বাকি অর্ধেক অর্থ স্মিথ ও উইন্টার ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। বিজ্ঞানী আরনল্ড যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজির বিজ্ঞানী। স্মিথ যুক্তরাষ্ট্রের মিজৌরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আর উইন্টার যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। এই তিন বিজ্ঞানীর গবেষণা নতুন ওষুধ তৈরি ও সবুজ জ্বালানি তৈরিতে অবদান রাখবে বলে মনে করা হচ্ছে।

রয়্যাল সুইডিশ একাডেমির এক বিবৃতিতে বলা হয়েছে, বিজ্ঞানী ফ্রান্সেস আরনল্ডই প্রথম প্রাকৃতিক এক প্রযুক্তির অনুকরণ করে এনজাইম তৈরি করেছেন। মূলত প্রাকৃতিক এনজাইম থেকে এ ধারণা পান তিনি। এনজাইম এক ধরনের জৈব-রাসায়নিক অনুঘটক বা উৎসেচক পদার্থ। এনজাইম বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ায় অংশগ্রহণ করে বিক্রিয়াকে ত্বরান্বিত বা গতি দান করে। আরনল্ড এর উদ্ভাবনের মাধ্যম এখন নতুন নতুন এনজাইম তৈরি করা হচ্ছে।

অন্যদিকে বিজ্ঞানী জর্জ পি স্মিথ ও স্যার গ্রেগরি উইনটার প্রোটিন তৈরির নতুন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন। এক্ষেত্রে তারা ব্যাটেরিওফাজ ব্যবহার করেছেন। এটা এক ধরনের ভাইরাস যা ব্যাকটেরিয়াকে আক্রমণ করে। এতে নতুন রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় এবং ক্ষতিকারক ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংস হয়।

প্রাণিদেহের রসায়নে একেবারে আণবিক পর্যায়ে আসলে কী ঘটে, সেই ছবি ধারণ করতে ক্রায়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপির উন্নয়ন ঘটিয়ে গত বছর রসায়নে নোবেল পান সুইজারল্যান্ডের জাক দুবোশে, জার্মান বংশোদ্ভূত আমেরিকান ইওয়াখিম ফ্রাঙ্ক ও স্কটিশ রিচার্ড হেন্ডারসন।

এবার ১ অক্টোবর থেকে এবারের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। প্রথম দিন চিকিৎসাবিজ্ঞানে মার্কিন বিজ্ঞানী জেমস পি অ্যালিসন ও জাপানি বিজ্ঞানী তাসুকু হোনজো যৌথভাবে নোবেল পুরস্কার লাভ করেন। ২ অক্টোবর পদার্থবিদ্যায় নোবেল বিজয়ী হিসেবে মার্কিন বিজ্ঞানী আর্থার আশকিন, ফরাসি বিজ্ঞানী জেরার্ড মাওরো ও কানাডার বিজ্ঞানী ডোনা স্ট্রিকল্যান্ডের নাম ঘোষণা করা হয়। আগামীকাল শুক্রবার শান্তি ও আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করবে নোবেল কমিটি। এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি এবারের সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করেছে।