সংক্রমণ বাড়তে থাকায় নেদারল্যান্ডসে শুরু হয়েছে আংশিক লকডাউন

সম্প্রতি ইউরোপে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নেদারল্যান্ডসে আংশিক লকডাউন শুরু হয়েছে।  ১০টি দেশে সম্প্রতি করোনার কারণে নতুন উদ্বেগ তৈরি হয়েছে। ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুতে বলেছেন, করোনা সংক্রমণ কমাতে তিন সপ্তাহ রেস্টুরেন্ট, দোকানসহ খেলাধুলার বিভিন্ন ইভেন্ট বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

লকডাউনে স্কুল যথারীতি খোলা থাকবে বলে জানানো হয়েছে। সেই সঙ্গে মানুষের বাইরে বের হওয়ার বিষয়েও কোনো ধরনের বিধি-নিষেধ থাকছে না।

যে কয়েকটি দেশে করোনা সংক্রমণ বেড়েছে তার একটি তালিকা তৈরি করেছে ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিস কন্ট্রোল। তালিকায় থাকা দেশগুলো হলো, বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক, এস্তোনিয়া, গ্রিস, হাঙ্গেরি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, স্লোভেনিয়া। জার্মানি, সেন্ট্রাল ইউরোপ ও ইউরোপের পূর্বাঞ্চলের করোনা পরিস্থিতিও অবনতির দিকে যাচ্ছে। যারা এখন পর্যন্ত ভ্যাকসিন নেয়নি তারাই সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে।

আংশিক লকডাউনের বিষয়ে প্রধানমন্ত্রী রুতে জানান, ‘করোনা সংক্রমণ পুরো দেশে সর্বত্র ছড়িয়ে পড়েছে।  এ জন্য আংশিক লকডাউন দরকার। ‘গত সেপ্টেম্বরের ২৫ তারিখের পর আবার নেদারল্যান্ডসে গত বৃহস্পতিবার ও শুক্রবার করোনা সংক্রমণ ১৬ হাজারের বেশি রেকর্ড করা হয়েছে। রুতে বলেন, ‘ভাগ্যক্রমে বেশির ভাগ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে না হলে হাসপাতালের পরিস্থিতি ভয়াবহ হত।’

আগামী তিন সপ্তাহে বার, রেস্টুরেন্ট, ক্যাফে এবং সুপার মার্কেট রাত ৮টার মধ্যে বন্ধ হয়ে যাবে আর অন্যান্য দোকানপাট ৬টার মধ্যে বন্ধ করা হবে। একসাথে সর্বোচ্চ চারজন মানুষ কোনো বাসায় জমায়েত হতে পারবে না আর সবাইকে বাসা থেকে অফিস করার কথা বলা হয়েছে। আগামী সপ্তাহে বিশ্বকাপ বাছাইয়ের জন্য অনুষ্ঠিতব্য নেদারল্যান্ডস ও নরওয়ের মধ্যকার ফুটবল ম্যাচটিও দর্শক উপস্থিতি ছাড়াই আয়োজনের কথা বলা হয়েছে কিন্তু স্কুল আগের মতই খোলা থাকবে।

নেদারল্যান্ডসে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২২ লাখ ৬৯ হাজার ২৩৫ জন এবং মারা গেছে ১৮ হাজার ৬৯৫ জন।

 

সূত্রঃ কালের কণ্ঠ