হাসান আলীর ওপর জনতার ক্ষোভ যৌক্তিক : শেবাগ

পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পেছনে দায় চাপানো হচ্ছে পেসার হাসান আলীর ওপর। বল হাতে বেদম মার খাওয়ার পর ১৯তম ওভারে শাহিন আফ্রিদির বলে তিনি ম্যাথু ওয়েডের ক্যাচ ছাড়েন। পরের তিন বলে তিন ছক্কা মেরে পাকিস্তানের বিদায় নিশ্চিত করেন অজি উইকেটকিপার ব্যাটসম্যান। সেই ম্যাচের পর দুই দিন কেটে গেলেও হাসান আলীর মুণ্ডুপাত করে যাচ্ছেন পাকিস্তানের সমর্থকেরা। বীরেন্দ্র শেবাগ মনে করেন, সমর্থকদের এই ক্ষোভ যথেষ্ট যৌক্তিক।

ভারতের সাবেক বিধ্বংসী ওপেনার শেবাগ বলেছেন, ‘পরাজিত হলে যে কেউই সাধারণত এমন আচরণই করে থাকে। সুতরাং, পাকিস্তানি সমর্থকেরাও হাসান আলীকে দোষারোপ করবে। ক্যাচটা মিস হওয়ার পর ওয়েড তিন বলে তিনটি ছক্কা হাকায় এবং অস্ট্রেলিয়াকে ম্যাচ জিতিয়ে দেয়। আমার মনে হয় পাকিস্তানি জনগণের হাসান আলীর প্রতি ক্ষোভটা যৌক্তিক। কিন্তু দিনের শেষে এই পাকিস্তান দলই যখন জিতছিল, তখন সবাই তাদের সমর্থন করছিল। তাই তারা যদি পরাজিত হয়, তাহলেও তাদের একইভাবে সমর্থন করাটাই কাম্য।’

পাকিস্তানের ক্রিকেটাঙ্গনের অনেকেই অবশ্য হাসান আলীর পাশে দাঁড়িয়েছেন। হাসান ক্যাচটা না ফেললে অন্য কিছু হতেও পারত, নাও হতে পারত। পাকিস্তান অধিনায়ক বাবর আজম নিজেও ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হাসান আলীর দিকে আঙুল তুলেছিলেন। তবে পরবর্তীতে তিনি দলের মধ্যে একতা বজায় রেখে কাউকে দোষারোপ না করার বার্তা দেন। ফেভারিট হিসেবে নক আউটে প্রবেশ করলেও পাকিস্তানের এই পরাজয় নিঃসন্দেহে বাবর আজম, তার দল এবং পুরো পাকিস্তান সহজে ভুলতে পারবে না।