সংকট নিরসনে বিশ্ব সম্প্রদায়ের ভূমিকায় হতাশ লিবীয় প্রধানমন্ত্রী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

লিবিয়ার চলমান সংকট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকায় হতাশা ব্যক্ত করেছেন দেশটির জাতীয় ঐক্য সরকারের প্রেসিডেন্ট কাউন্সিলের চেয়ারম্যান ফায়েজ আল-সিরাজ।

সম্প্রতি তিনি জানান, পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী সেনা কমান্ডার খলিফা হাফতার সমর্থিত সেনাদের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে আরও কঠোর পদক্ষেপ আশা করেছিলেন তিনি।

ফায়েজ আল-সিরাজ বলেন, ত্রিপলিতে হামলার প্রতিক্রিয়াগুলো অত্যন্ত খারাপ। আমি আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আরও কঠোর অবস্থান আশা করেছিলাম।

আল-সিরাজ বলেন, রাজধানী ত্রিপলির ওপর হামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের দোষী সাব্যস্ত করে বিচারের সম্মুখীন করা উচিত। নির্বাচনের কথাটি ত্রিপলিতে হামলার আগে থেকেই আলোচিত ছিলো বলেও জানান তিনি।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে ফ্রান্সের কয়েকজন সেনা কর্মকর্তা মার্জ শহরের রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন, যারা খলিফা হাফতারের বাহিনীকে আরও শক্তিশালী করার জন্য এসেছেন। লিবিয়ার বেশ কয়েকটি পত্রিকা হাফতারের বাহিনীকে সমর্থন করার জন্য ফরাসি সামরিক উপদেষ্টাদের উপস্থিতির খবর দিয়েছে।

দেশটির জাতীয় ঐক্য সরকার ঘোষণায় জানিয়েছে, তারা ত্রিপলিতে হামলার ক্ষেত্রে ফরাসি সমর্থনের প্রতিবাদ হিসেবে ফ্রান্সের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক স্থগিত রেখেছে।

অন্যদিকে লিবিয়ার জাতীয় ঐক্য সরকারের পক্ষ সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বাহিনী রাজধানী ত্রিপলি এবং মিসরতা শহরে ফিরে এসেছে।

এদিকে লিবিয়ার চলমান সংকট নিরসনে উদ্যোগী হয়েছে যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে মার্কিন সরকারের উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তা লিবিয়ার বিবদমান দু’পক্ষের পাশাপাশি দেশটির সংকট নিয়ে কাজ করা বিভিন্ন দেশের সঙ্গেও পরামর্শ করছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই মুখপাত্র বলেন, লিবিয়ার প্রধানমন্ত্রী ফায়েজ আল-সিরাজ এবং পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী সেনা কমান্ডার খালিফা হাফতারকে আলোচনার টেবিলে বসানো এবং দেশে স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য জন্য চাপ সৃষ্টি করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।